নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি, ২০১৯ ২০:২২

ঘুড়ির সুতোয় আটকে গেলো চিল, উদ্ধার করলেন এলাকাবাসী

শিশুদের ঘুড়ি উড়ানোর সময় ঘুড়ি ছিঁড়ে সুতা আটকে যায় গাছের মগডালে। সেই সুতায় আটকে পড়ে একটি ভুবনচিল। কয়েকদিন আটকা থাকার রোববার নানা কসরতের পর এলাকাবাসী চিলটি উদ্ধারে সক্ষম হয়।

ঘটনাটি ঘটেছে নগরীর লালাদিঘির পাড় এলাকার মণিপুরি পাড়ায়। রোববার দুপুরে লালাদিঘির পাড়ের মণিপুরি পাড়ার একটি উঁচু গাছের মগডাল থেকে চিলটি উদ্ধার করা হয়। কয়েকদিন ধরেই চিলটি ওই ডালে আটকরা ছিলো বলে জানান স্থানীয়রা।

ভুবনচিল উদ্ধারের পর স্থানীয় যুবকরা পরিবেশ কর্মীদের খবর দেন। পরিবেশকর্মীদের সহযোগিতায় উদ্ধারকৃত ভুবনচিলটি টিলাগড় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের হাসপাতালে চিকিৎসার জন্য প্রেরণ করা হয়েছে।

উদ্ধারকাজে অংশ নেওয়া স্থানীয় যুবক বিনয় সিংহ বলেন, কয়েকদিন ধরেই বাসার পাশের গাছ থেকে একটি চিলের ডাক ভেসে আসছিলো। প্রথমে আমরা বিষয়টি বুঝতে পারিনি। আজ খোঁজ নিয়ে দেখতে পারি গাছের উঁচু একটি ডালে ঘুড়ি উড়ানোর সুতার সাথে চিলটি আটকে আছে। গাছটি অনেক মোটা ও উঁচু হওয়ায় বেয়ে উঠা সম্ভব হচ্ছিলো না। পরে স্থানীয় আরও কয়েকজনকে নিয়ে যে ডালে চিলটি আটকে ছিলো সেই ডালটি ভেঙে ফেলি। এরপর চিল উদ্ধার করি। উদ্ধারের সময় চিলটি একেবারে দুর্বল হয়ে পড়েছিলো।

ভুবনচিল উদ্ধারের খবর পেয় ঘটনাস্থলে যান পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর। তিনি জানান, খাবারের অভাবে চিলটি উদ্ধারকালে একেবারে দুর্বল অবস্থায় ছিলো। উড়তে পারছে না। তাই চিকিৎসার জন্য তাকে বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের হাসপাতালে রাখা হয়েছে। সেখানে ডা. মুনজের আহমদ চৌধুরী চিকিৎসা দেন। সুস্থ হওয়ার পর ভুবনচিলটি অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত