নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি, ২০১৯ ২০:০৫

গোপালটিলায় নিষেধাজ্ঞা অমান্য করে ফের ভবন নির্মাণ

জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান

হাই কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে সিলেট নগরীর গোপালটিলার দেবত্ব ভূমিতে ফের নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। এ আদেশ অমান্যকারী বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও দেবত্ব ভূমিতে ভবন নির্মাণ বন্ধের দাবিতে সিলেট জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

সোমবার (২১ জানুয়ারি) সকাল ১১টায় সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মো. আসলাম উদ্দিনের হাতে এ স্মারকলিপিটি প্রদান করেন গোপালটিলা ভূমি আত্মসাৎ প্রতিরোধ আন্দোলন সিলেটের নেতৃবৃন্দ।

এছাড়াও সিলেটের গোপালটিলা ভূমি আত্মসাৎ প্রতিরোধ আন্দোলন সিলেট জেলা প্রশাসকের পাশাপাশি সিলেট সিটি করপোরেশনের মেয়র, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও ডেপুটি পুলিশ কমিশনার বরাবরে পৃথক পৃথক স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়,

বর্ণিত দেবতার স্বত্ব দখলীয় ভূমিতে শ্রী শ্রী গোপাল জিউ দেবতার শত শত বৎসরের প্রাচীন পবিত্র মন্দির অবস্থিত। বিগত ১৯৯০ ইংরেজি সনে দেবতার উক্ত স্বত্ব দখলীয় মন্দির এবং অপরাপর ভূমি গ্রাসক্রমে নিজেদের হীনস্বার্থ চরিতার্থ করার অপপ্রয়াসে তৎকালীন অবৈধ কমিটি লিপ্ত হলে তৎসময়ে সিলেটের সচেতন নাগরিক সমাজ ভূমিলোভী, স্বার্থান্বেষী মহল অবৈধ কমিটির এইসব অপকর্মের বিরুদ্ধে রুখে দাঁড়ান এবং আদালতে মামলা দায়ের ক্রমে সত্য ও ন্যায়ের পক্ষে মাননীয় অর্থ ঋণ আদালত থেকে ২০০১ সালের ২৯ এপ্রিল রায় ডিক্রী লাভ করে।

উক্ত স্বার্থান্বেষী মহল অবৈধ কমিটি অর্থঋণ আদালতের এই রায় ডিক্রীর বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে আপীল মোকদ্দমা দায়ের করেন এবং বর্তমানেও মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় উক্ত অবৈধ কমিটি পুনরায় বৃক্ষনিধন সহ টিলারকম ভূমি কাটার অপপ্রয়াস চালালে জেলা প্রশাসন এই অবৈধ কার্যক্রম বন্ধ করেন এবং এর প্রেক্ষিতে বর্ণিত আপীল মোকদ্দমার রেসপনেডেন্ট পক্ষের আবেদনক্রমে মাননীয় বিচারপতি শরিফ উদ্দিন চাকলাদার ও মাননীয় বিচারপতি খিজির আহমদ চৌধুরী সমন্বিত বেঞ্চ ২০১৫ সালের ৩০ জুন তারিখে উক্ত ভূমিসহ দেবতার মালিকানাধীন অপরাপর ভূমির কোন প্রকার পরিবর্তন ও হস্তান্তর না করার মর্মে এক নিষেধাজ্ঞার আদেশ জারি করেন। কিন্তু উক্ত আদেশ অগ্রাহ্য করে শ্রী শ্রী গোপালটিলার ভূমিতে জোরপূর্বক জনৈক পুলিন চন্দ্র রায় ও অমিয়াংশু দাস সম্প্রতি অবৈধভাবে বহুতল বিশিষ্ট দালান নির্মাণ করছেন। যা মহামান্য হাইকোর্টের আদেশের প্রতি চরম অবজ্ঞা ও অবমাননা প্রদর্শন হিসেবে গণ্য হয়।

নেতৃবৃন্দ গোপালটিলার ভূমিতে মহামান্য হাই কোর্টের আদেশ অমান্য করে জোর পূর্বক বহুতল বিশিষ্ট দালান নির্মাণ কার্যক্রম বন্ধকরত এবং নির্মাণকৃত ভবনটি ভেঙ্গে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জোর দাবি জানান।

এ সময় উপস্থিত ছিলেন গোপালটিলা ভূমি আত্মসাৎ প্রতিরোধ আন্দোলন সিলেটের আহবায়ক গোপিকা শ্যাম পুরকায়স্থ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ মহানগর কমিটি সভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দেব, জেলা শাখার সাধারণ সম্পাদক এডভোকেট প্রদীপ ভট্টাচার্য্য, পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা সভাপতি এডভোকেট নিরঞ্জন কুমার দে, মহানগর সভাপতি সুব্রত দে, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার ভবতোষ রায় বর্মণ রানা, এডভোকেট দেবব্রত চৌধুরী লিটন, মলয় পুরকায়স্থ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত