কানাইঘাট প্রতিনিধি

২২ জানুয়ারি, ২০১৯ ০১:৪১

কানাইঘাটে বিজিবি’র গুলিতে কিশোর নিহত, তদন্ত দাবি

সিলেটের কানাইঘাট সীমান্তে চোরাকারবারীদের সাথে বিজিবি’র সংঘর্ষে বিজিবি’র গুলিতে সিরাজ উদ্দিন (১২) নামের এক কিশোর নিহতের ঘটনায় তদন্ত দাবি করেছে তার পরিবার। এলাকাবাসীও একই দাবি জানিয়েছেন।

সোমবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির সোনাতনপুঞ্জি সীমান্তে এ ঘটনা ঘটে। ঘটনার সময় নিহত কিশোর বাজার করে বাড়ি ফিরছিলেন বলে জানান তার পরিবারের সদস্যরা।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার সন্ধ্যায় সুরইঘাট বিজিবি ক্যাম্পের একদল জোয়ান সীমান্তবর্তী সোনাতনপুঞ্জি গ্রামের আজিদ আহমদের বাড়ির পাশ থেকে ভারত থেকে অবৈধভাবে আমদানীকৃত বেশ কয়েক কার্টুন বিদেশী ব্র্যান্ডের সিগারেট আটক করে। এসময় চোরাকারবারীরা বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট ছিনিয়ে নেওয়ার জন্য বিজিবি’র উপর হামলা করলে বিজিবি গুলি ছুড়ে। গুলিতে পথচারী সুনাতনপুঞ্জি গ্রামের আব্দুল মুতলিবের পুত্র সিরাজ উদ্দিনে নিহত হয়।

হামলায় চোরাকারবারীদের হাতে বিজিবি’র ৩ সদস্য আহত হয়েছেন বলে ক্যাম্প সূত্রে জানা গেছে।

বিজিবির গুলিতে নিহত সিরাজের লাশ হাসপাতালে নিয়ে আসলে এলাকার লোকজন ভিড় করেন এবং এ ঘটনার সুষ্ঠ তদন্তের দাবি করেন। হাসপাতালে আত্মীয় স্বজনরা সিরাজের রক্তাক্ত গুলিবিদ্ধ লাশ জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। খবর পেয়ে কানাইঘাট থানা পুলিশ হাসপাতালে গিয়ে নিহতের লাশের সুরতহাল রিপোর্ট তৈরী করে ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী হাসপাতাল মর্গে প্রেরণ করেন।

সিরাজের মাথার ডানপাশে পেছনদিকে গুলি লেগে চোখ উপড়ে যায়।

নিহত কিশোরের পিতা আব্দুল মুতলিব স্থানীয় সাংবাদিকদের জানান, বিকেলে ছেলে সিরাজকে স্থানীয় সুরইঘাট বাজার থেকে পরিবারের কেনাকাটা খরচ দিয়ে বাড়ির উদ্দেশ্যে পাঠান। কিন্তু পথিমধ্যে সন্ধ্যা ৭টার দিকে আজিদ আহমদের বাড়ির উঠানে সুরইঘাট ক্যাম্পের বিজিবি’র সদস্যরা তার নিরাপরাধ ছেলেকে গুলি করে হত্যা করেছে বলে স্থানীয়রা তাকে জানালে তিনি ঘটনাস্থলে পৌছে ছেলের রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখেন।

তবে সুরইঘাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার সুরত আলী জানান, সোমাবার সন্ধ্যার দিকে ক্যাম্পের একদল বিজিবি সদস্যরা সিমান্তের ১৩১৪ নং পিলারের পাশে সুনাতনঞ্জি গ্রাম দিয়ে ভারত থেকে অবৈধ ভাবে একদল চোরাকারবারী বিদেশী সিগারেটের একটি বড় চালান নিয়ে আসার সময় বিজিবি সেখানে অভিযান চালিয়ে সিগারেট আটক করে। এসময় বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট চোরা কারবারীরা জোরপূর্বক ভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারা বিজিবি’র উপর দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে এবং ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে বিজিবি আত্মরক্ষার্তে গুলি ছুড়লে সিরাজ নামের ছেলেটি গুলিবিদ্ধ হয়। হামলায় বিজিবি’র এসিপি সাইদ, নায়েক ইমাম, নায়েক নুর নবী আহত হন বলে তিনি জানান।

আহত ২ বিজিবি সদস্যকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলেও নায়েক নুর নবীকে সিলেট ওসমানী হাসপাতালে পাঠানো হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা বলেন, বিজিবি ও চোরাকারবারীদের মধ্যে সৃষ্ট ঘটনায় গুলিবিদ্ধ হয়ে সিরাজ উদ্দিন নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। এঘটনার তদন্ত রিপোর্টের কাজ চলছে।

আপনার মন্তব্য

আলোচিত