নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০১৯ ১৭:৪৯

প্রবাসী বিনিয়োগকারীরা সিলেটে বিনিয়োগে আগ্রহী: সিপার আহমদ

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেছেন, ব্যবসায়ীবান্ধব চেম্বার প্রতিষ্ঠিত করতে বিগত দুবছর সবধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে ব্যবসায়ীদের যেমন আস্থা বেড়েছে তেমনিভাবে সিলেট ভিত্তিক ব্যবসা-বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠানের প্রসারে সরকারও সহযোগিতার হাত প্রসারিত করেছেন। এছাড়া বেসরকারি ও প্রবাসী বিনিয়োগকারীরাও এখন সিলেটে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছেন।

বুধবার (২৩ জানুয়ারি) দুপুরে চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে সিলেটের সাংবাদিকবৃন্দের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, "আমরা ব্যবসাবান্ধব অনেক উদ্যোগ গ্রহণ করেছি, এর মধ্যে অনেক ক্ষেত্রেই আমরা সফল হয়েছি এবং কিছু ক্ষেত্রে হয়তো পুরোপুরি সফলতা আসেনি যেগুলো আগামী কমিটি বাস্তবায়ন করবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।"

"তিনি আরো বলেন, ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধান ও ঐক্যমত্যের ভিত্তিতে চেম্বার পরিচালনার জন্য ৪১টি সাব কমিটির মাধ্যমে আমরা কার্যক্রম পরিচালনা করেছি। এসব কমিটির সহযোগিতায় আমরা ১৫০টি সেমিনার, মতবিনিময় সভা, প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে একদিকে যেমন ব্যবসা সম্প্রসারণে উদ্বুদ্ধ করেছি তেমনিভাবে সিলেট চেম্বারকে একটি গতিশীল ও মডেল চেম্বার হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টা চালিয়েছি। এসব কার্যক্রম পরিচালনায় ব্যবসায়ীদের পাশাপাশি আমরা সরকারের বিভিন্ন পর্যায়ের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা লাভ করেছি। আমরা সমর্থন পেয়েছি সিলেটের প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক ও প্রতিনিধিদের। আমি সবার প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি।"

সিলেট চেম্বার সভাপতি খন্দকার সিপার আহমদ জাতির পিতার প্রতি শ্রদ্ধা, বর্তমান ডিজিটাল ও সমৃদ্ধ দেশ গঠনের কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, "সিলেট অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে সিলেট চেম্বার কাজ করে যাচ্ছে। বিশেষ করে বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর ব্যবসায়ীদের অনেকগুলো দাবী বাস্তবায়িত হয়েছে। যেমন সিলেটে সহকারী ভারতীয় হাই কমিশন অফিস স্থাপন, সিলেট-ঢাকা-সিলেট রুটে বিমানের সান্ধ্যকালীন ফ্লাইট চালু, কিপ সিলেট ক্লিন কর্মসূচীর উদ্যোগ গ্রহণ, চাল আমদানীকারকদের সহজ শর্তে এলসি খোলার সুযোগ, চুনাপাথর ও বোল্ডার পাথর আমদানির ক্ষেত্রে শুল্ক হ্রাসকরণ, রেলসেবার মান উন্নয়নে রেল মন্ত্রণালয় কর্তৃক উদ্যোগ গ্রহণ ইত্যাদি উল্লেখযোগ্য।"

তিনি আরো বলেন, "বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর অনেকগুলো গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। যেমন দীর্ঘ ৬ বছর পর সিলেট আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন, বিনিয়োগকারীদের সিলেটে বিনিয়োগে আকৃষ্ট করতে সিলেট চেম্বার ও বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির উদ্যোগে সিলেটে ও লন্ডনে সেমিনার, প্রতিবন্ধীদের চাকুরীমেলা, সিলেট চেম্বারের নির্বাচিত প্রাক্তন প্রেসিডিয়াম নেতৃবৃন্দের সংবর্ধনা অনুষ্ঠান, সিলেট চেম্বারের ত্রৈমাসিক প্রকাশনা সেতু প্রকাশ,  সিলেটে প্রবাসী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে গবেষণাপত্র তৈরি, চেম্বার নেতৃবৃন্দের নেতৃত্বে বাজার মনিটরিং, স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় রেখে ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণ, চোরাচালান ও মাদক প্রতিরোধ, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, নারী ও শিশু পাচার রোধ, সিলেটে শ্রম আদালত প্রতিষ্ঠা ইত্যাদি কার্যক্রম উল্লেখযোগ্য। এসব কার্যক্রম পরিচালনার জন্য সিলেট চেম্বার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মাননা পদক-২০১৭ এবং বিবিডিএন চ্যাম্পিয়নশিপ এওয়ার্ড-২০১৮ লাভ করেছে।"

তিনি এসব কার্যক্রম বাস্তবায়ন ও দাবী-দাওয়া আদায়ে সার্বিক সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সাবেক বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী এ. কে. এম. শাহজাহান কামাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও স্থানীয় প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, "ভবিষ্যতে আমরা সরকারের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করে সিলেট-চট্টগ্রাম সরাসরি বিমানের ফ্লাইট চালু, কিপ সিলেট ক্লিন কর্মসূচী পুনরায় চালুকরণ, ঢাকা ও চট্টগ্রামের সাথে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও নতুন এসি বগি সংযোগ, সিলেটে গ্যাস সংযোগ পুনরায় চালুকরণ সহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবো।

সভায় সাংবাদিকগণ সিলেট চেম্বারের বর্তমান কমিটির বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, সিলেট চেম্বারের কার্যপরিধি বর্তমানে অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। এসব কার্যক্রম সিলেটের ব্যবসা-বাণিজ্য, শিল্প, আইটি, পর্যটন ইত্যাদি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সাংবাদিকগণ কিপ সিলেট ক্লিন কর্মসূচী পুনরায় চালুকরণ, সিলেট চেম্বারের ভবন বৃদ্ধিকরণ, পর্যটন খাতের উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ, তরুণ উদ্যোক্তাদের সঠিক নির্দেশনা দেওয়ার জন্য সেল চালুকরণ, শিক্ষার মান উন্নয়নে কর্মসূচী গ্রহণ ও কারিগরি শিক্ষার প্রসারে পদক্ষেপ গ্রহণের জন্য চেম্বার নেতৃবৃন্দকে আহবান জানান।
 
সভায় আলোচনায় অংশ নেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সহ সভাপতি এনামুল হক জুবের ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্‌ দিদার আলম নোবেল, সিনিয়র সাংবাদিক আল-আজাদ, সিলেটের ডাকের ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদুর রহমান ওয়াহিদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সিলেট নিউজ ২৪ ডটকম সম্পাদক খালেদ আহমদ, মানবজমিনের ব্যুরো প্রধান ওয়েছ খসরু, চ্যানেল এস সিলেট অফিস প্রধান মঈন উদ্দিন মঞ্জু ও সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি মো. এমদাদ হোসেন, পরিচালক জিয়াউল হক, মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মো. ওয়াহিদুজ্জামান (ভুট্টো), মুশফিক জায়গীরদার, আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান জামিল ও মুজিবুর রহমান মিন্টু।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন ইত্তেফাকের সিলেট ব্যুরো প্রধান হুমায়ুন রশিদ চৌধুরী, সিনিয়র সাংবাদিক আব্দুল মালিক জাকা, সিলেটের ডাকের বার্তা সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, দৈনিক বণিক বার্তার সিনিয়র স্টাফ রিপোর্টার দেবাশীষ দেবু, চ্যানেল ২৪ এর গোলজার আহমদ, দৈনিক প্রভাতবেলার সম্পাদক কবির আহমদ সোহেল, প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা, যমুনা টিভির ব্যুরো চীফ মাহবুবুর রহমান রিপন, সিনিয়র সাংবাদিক কামকামুর রাজ্জাক রুনু, দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার আহবাব মোস্তফা খান, সময় টিভির সিলেট প্রতিনিধি আব্দুল আহাদ, চ্যানেল আই’র সিলেট প্রতিনিধি সাদিকুর রহমান সাকি, ইন্ডিপেনডেন্ট টিভির সিলেট প্রতিনিধি মঞ্জুর আহমদ, দৈনিক সংগ্রামের ব্যুরো চীফ কবির আহমদ, জিটিভি’র সিলেট প্রতিনিধি বিলকিস আক্তার সুমি, বৈশাখী টিভির সিলেট প্রতিনিধি মো. মইনুল হাসান টিটু, সিলেটের ডাকের স্টাফ রিপোর্টার সুনীল সিংহ, নূর আহমদ, আনিস হাবিব কলিন্স, সাংবাদিক আনিস রহমান, কবির আহমদ, ইকবাল হোসেন আনা, দ্বিগেন সিংহ সহ বিভিন্ন জাতীয় স্থানীয় ও দৈনিক পত্রিকার প্রতিনিধিবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত