কমলগঞ্জ প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি , ২০১৯ ১৯:১৭

মৌলভীবাজারের কমলগঞ্জে বসন্ত রাসলীলা

নিজের ও দেশের মঙ্গল কামনায় মৌলভীবাজারে ভগবান শ্রীকৃষ্ণ ও শ্রীমতি রাধিকার বসন্ত রাসলীলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১২টায় রাসলীলা শুরু হয় । শেষ হয় শনিবার (১৬ ফেব্রুয়ারি)  ভোর সাড়ে ৫টায়। কমলগঞ্জের হোমেরজান গ্রামের সাবেক শিক্ষক হিজম কৃষ্ণমোহন সিংহের উদ্যোগে এই রাশলীলা আয়োজন করা হয়।

রাসলীলায় শ্রীকৃষ্ণের ভূমিকায় অবতীর্ণ হন হিজম পরিমল সিংহের ছেলে জয় কুমার সিংহ আর রাধিকার ভূমিকায় ছিলেন অহনা সিনহা। এ ছাড়াও বৃন্দার ভূমিকায় ছিলেন স্মৃতি দেবী সিনহা । ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যদিয়ে আয়োজিত এই রাসলীলায় শ্রীকৃষ্ণ, রাধিকা ও বৃন্দার সাথে ছিলেন আরো বার জন গোপী।

হিজম কৃষ্ণমোহন সিংহ জানান, মনিপুরিরা বিশ্বাস করেন এই রাসলীলায় যারা অংশ নেন তাদের ও তাদের পরিবারে যেমন ভগবানের আর্শিবাদ পান তেমনি যারা এই লীলা উপভোগ করেন তাদেরও মঙ্গল নিহিত হয়। তাই এই রাসলীলা দেখতে বিভিন্ন এলাকা থেকে মন্দির প্রাঙ্গণে উপস্থিত ছিলেন অনেক পূন্যার্থী। তিনি আরো জানান, মুলত কার্ত্তিক মাসের পূর্নিমা তিথিতে মনিপুরীদের প্রধান ধর্মীয় উৎসব পালিত হলেও বিশেষ মানস কামনায় তারা শুক্রবার রাতে এই রাসলীলার আয়োজন করেন।

রাসে রাজধারী ছিলেন তম্বী দেবী, সুত্রধারী ছিলেন ঊষা দেবী, তাবাবী দেবী, ও প্রমিলা দেবী প্রমুখ। তাদের সাথে মৃদঙ্গে ছিলেন বুলু বাবু শর্মা ও বাবাসানা সিংহ।

আপনার মন্তব্য

আলোচিত