নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি , ২০১৯ ২০:৪৪

লিডিং ইউনিভার্সিতে একদল ফিনিক্সের মাতৃভাষা চর্চা

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিতে সম্পন্ন হয়েছে একদল ফিনিক্সের মাসব্যাপী মাতৃভাষা শিক্ষা কার্যক্রম।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) লিডিং ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের সহযোগিতায় মূল প্রশিক্ষণের আগে ক্লাবের অর্গানাইজার ফাহমিদের সঞ্চালনায়  উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. ওয়াহিদুজ্জামান, একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল আমিন ও কালচারাল ক্লাবের সভাপতি নিরব।

বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন প্রধান ড. ওয়াহিদুজ্জামান বলেন, দেশের অন্যান্য আঞ্চলিক ভাষার চেয়ে প্রমিত বাংলা শব্দের সাথে সিলেটের আঞ্চলিক অনেক শব্দের মিল থাকলেও উচ্চারণের ক্ষেত্রে তারা যথেষ্ট পিছিয়ে।

আমাদের প্রত্যেককে তাদের স্ব-জায়গা থেকে নিজের ভাষার প্রতি যত্নশীল হওয়া উচিৎ। একদল ফিনিক্স এর এমন সৃজনশীল আয়োজনের জন্য তাদের সাধুবাদ জানান তিনি।

প্রায় শতাধিক শিক্ষার্থী নিয়ে এই কার্যক্রমটি ৩ ঘণ্টা ধরে পরিচালিত হয়। উক্ত কার্যক্রমে প্রশিক্ষণ প্রদান করেন একদল ফিনিক্স এর সভাপতি আবু বকর আল আমিন।

উল্লেখ্য, মহান একুশের প্রতি সম্মান জানিয়ে এই কার্যক্রম মোট ২১ টি প্রতিষ্ঠানে করার আশাবাদ ব্যক্ত করে আয়োজক সংগঠন একদল ফিনিক্স।

গত ৪ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মাসব্যাপী শুদ্ধ বাংলা উচ্চারণ বিষয়ক কার্যক্রম আগামী ২০ ফেব্রুয়ারি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ,২৫ ফেব্রুয়ারি তাহির আলী স্কুল ও রাগিব-রাবেয়া ডিগ্রী কলেজে অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত