নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ১৯:৫০

মাতৃভাষা দিবস উপলক্ষে ব্যস্ত নগরের ফুল ব্যবসায়ীরা

কয়েক ঘন্টা পরই মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন সিলেটের সর্বস্তরের জনগন। তাই নগরের ফুলের দোকানগুলোতে পড়েছে ফুল বিক্রির ধুম। ব্যস্ত সময় পাড় করছেন নগরের ফুল ব্যবসায়িরা।


সরজমিনে দেখা যায়, নগরের চৌহাটা, জিন্দাবাজার, নাইওরপুলসহ বিভিন্ন এলাকার ফুলের দোকানের কারিগররা সকাল থেকে রাত পর্যন্ত শ্রদ্ধাঞ্জলির তোড়া তৈরিতে ব্যস্ত রয়েছেন। সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের অবস্থান চৌহাট্টা এলাকায় হওয়ার কারনে চৌহাট্টাস্থ ফুলের দোকাগুলোতে বেশি ভিড় লক্ষ্য করা যায়। শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে আসা মানুষজনের সুবির্ধাত্বে ব্যবসায়িরা শ্রদ্ধাঞ্জলির তোড়ার সকল কাঠামো তৈরি করে রাখছেন। ক্রেতারা শুধু সংগঠনের বা ব্যক্তি বিশেষের নাম বসালেই সম্পন্ন হয়ে যাবে শ্রদ্ধাঞ্জলির তোড়া। বিভিন্ন আকার ভেঁদে দাম নির্ধারন করা আছে এই শ্রদ্ধাঞ্জলির তোড়ার। ৫০০ থেকে সর্বোচ্চ ২০০০ টাকা পর্যন্ত তোড়া পাওয়া যাবে ফুলের দোকানগুলোতে।


চৌহাট্টার তোড়ার কারিগররা জানান, সারা দিন ধরে তোড়া বানানোর কাজ করছেন তারা। কাল সকাল পর্যন্ত কাজ করতে হবে। তাই প্রতিটি দোকানেই অতিরিক্ত কারিগর রাখা হয়েছে।


বনফুল পুষ্পের প্রোপাইটর বোরহান বলেন, ‘দিবস কেন্দ্রীক ব্যবসা আমাদের। সারা বছর বিভিন্ন ইভেন্টের কাজ করলেও ২১ শে ফেব্রুয়ারি, ১৬ই ডিসেম্বর, ২৬শে মার্চে বেশি চাহিদা থাকে। এবারও তোড়ার অনেক অর্ডার আছে। সেগুলো শেষ করার পাশাপাশি ক্রেতাদের সুবির্ধাত্বে রেডিমেইড কিছু তোড়া বানিয়ে রাখছি।’

মালঞ্চ পুষ্প কেন্দ্রের প্রোপাইটর মো. নূর ইসলাম বলেন, ‘অর্ডার করা ফুলের কাজ শেষ। এখন রেডিমেইড তোড়াগুলো সাজানোর কাজ করছে কারিগররা। বিকাল থেকেই রেডিমেইড ফুল বিক্রি শুরু হয়েছে তবে মূল ফুল বিক্রি শুরু হয় সন্ধ্যার পর।’

আপনার মন্তব্য

আলোচিত