বড়লেখা প্রতিনিধি

২৩ ফেব্রুয়ারি , ২০১৯ ২৩:৫৯

বড়লেখায় টিলা কাটার দায়ে ট্রাক্টর চালকসহ দুজনকে অর্থদন্ড

মৌলভীবাজারের বড়লেখায় টিলার মাটি কাটার অভিযোগে দুজনেক জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম (ম্যাজিস্ট্রেট) মো. শরীফ উদ্দিন। শনিবার বিকেলে উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের কৃষ্ণনগর ও সদর ইউনিয়নের গঙ্গারজল এলাকায় এই অভিযান হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার কৃষ্ণনগর এলাকায় দীর্ঘদিন ধরে টিলার মাটি কাটা হচ্ছিল। স্থানীয়সূত্রে খবর পেয়ে শনিবার সেখানে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম (ম্যাজিস্ট্রেট) মো. শরীফ উদ্দিন। এসময় টিলা কাটায় জড়িত থাকায় লোকমান হাকিম নামে এক ট্রাক্টর চালককে আটক করে ৫০ হাজার টাকা এবং সদর ইউনিয়নের গঙ্গারজল এলাকায় নূর উদ্দিন নামে এক ব্যক্তিকে ৫শ’ টাকা জরিমানা করা হয়েছে।

বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০, ৪ এর (চ) লঙ্ঘনের দায়ে ১৫ (১) ধারায় চালকের ৫০ হাজার টাকা জরিমনা। অনাদায়ে ১৫ দিনের কারাদ-, সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে অপর ব্যক্তিকে দ: বি: ১৮৬০ এর ১৮৬ ধারায় ৫শ’ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। দন্ডিতরা ব্যক্তিরা জরিমানার টাকা পরিশোধ করায় তাদের মুক্তি দেওয়া হয়।

বড়লেখার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম (ম্যাজিস্ট্রেট) মো. শরীফ উদ্দিন দুজনকে জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইতিমধ্যে পাহাড় টিলা কাটা বন্ধে ও এর ক্ষতিকর দিক তুলে ধরে জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা বৃদ্ধিতে মাইকিং করা হয়। বিভিন্ন সভা সমাবেশে পাহাড় টিলা কাটার ধ্বংসাত্মক দিক আমরা তুলে ধরেছি। গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান হয়। টিলার মাটি কাটার কাজে জড়িত থাকায় এবং সরকারি কাজে বাধা প্রদান করায় দুজনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো জোরদার করা হবে।’

আপনার মন্তব্য

আলোচিত