নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ, ২০১৯ ১৬:৪৮

দরগাহ মাদ্রাসার মুহতামিম মাওলানা যাকারিয়ার জানাজা সম্পন্ন

জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) সিলেটের মুহতামিম ও শায়খুল হাদীস প্রবীণ মুফতি আবুল কালাম জাকারিয়ার নামাজের জানাজা সম্পন্ন হয়েছে। এ সময় বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ১১টায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা ময়দানে তার নামাজের জানাযায় লাখো মুসল্লি অংশগ্রহণ করেন।

শ্রদ্ধা, ভালোবাসা আর চোখের জলে শেষ বিদায় জানান শায়খুল হাদীস প্রবীণ মুফতি আবুল কালাম জাকারিয়াকে।

জানাজায় ইমামতি করেন দরগাহ মাদ্রাসার নবনির্বাচিত মুহতামিম ও শায়খুল হাদীস মুফতি মুহিবুল হক গাছবাড়ি। জানাজা শেষে প্রবীণ এই আলেমকে সিলেট দরগাহ মাদ্রাসার হিফজখানার বোর্ডিংয়ের সামনে শায়িত করা হয়েছে।

মুফতি আবুল কালাম জাকারিয়ার নামাজের জানাযায় অংশ নিতে আলিয়া মাদ্রাসা মাঠ কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠে। জানাজায় দরগাহ মাদ্রাসার ছাত্র-শিক্ষক, সিলেটের আলেম সমাজ, সাধারণ ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতিতে লোকারণ্য হয়ে উঠে।

এ সময় মাদ্রাসা মাঠে জায়গা না পেয়ে অনেকেই রাস্তায় দাঁড়িয়ে যান। আলিয়া মাদ্রাসা মাঠ থেকে চৌহাট্টা পয়েন্ট পর্যন্ত মুসল্লিরা অবস্থান নেন।

এদিকে, অনেক মুসল্লি যানজট আর ভিড়ের কারণে জানাজায় অংশ নিতে না পারায় আফসোস করতে থাকেন। মুফতি আবুল কালাম যাকারিয়ার জানাজার পূর্বে বিভিন্ন পর্যায়ে শিক্ষক, আলেম, রাজনীতিক ও মরহুমের স্বজনসহ অনেকেই সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

জানাযার নামাজের পূর্বে মরহুমের জীবনী সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের সভাপতি ও জামেয়া মাদানীয় আঙ্গুরা মোহাম্মদপুরের মহাপরিচালক আল্লামা শায়খ জিয়া উদ্দিন, বোর্ডের সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা আব্দুল বছির, দরগাহ মাদ্রাসার নবনির্বাচিত মুহতামিম মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, ভার্থখলা মাদ্রাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মজদুদ্দিন আহমদ, জামেয়া দারুল কোরআন সিলেটের প্রিন্সিপাল সাবেক এমপি শাহীনুর পাশা চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, রেঙ্গা মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, দরগাহপুর মাদ্রাসার মুহতামিম আল্লামা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী, মাওলানা মখলিছুর রহমান কিয়ামপুরী, ধনুকান্দি মাদ্রাসার মুহতামিম মাওলানা মোস্তাক আহমদ খান, মুক্তিচর মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিবুর রহমান, আল্লামা শফিকুল আহাদ, সিলেট এম.সি কলেজের প্রফেসর মাহমুদুল হাসান, প্রয়াতের ভাই প্রফেসর দেলওয়ার হোসেন, জামাতা মুজম্মিল হোসেন, দরগাহ মাদ্রসার সহকারী মুহতামিম মাওলানা আসাদ উদ্দিন, অ্যাডভোকেট এম. এ রকিব, কাউন্সিলর তৌফিকুল হাদী, দরগাহ মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মুফতি মো. হাসান, মাওলানা এনামূল হক, মাওলানা জুনায়েদ কিয়ামপুরীসহ জানাজায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত, জমিয়ত, খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সোমবার বিকেল ৪টা ৫৫ মিনিটের সময় মাদ্রাসায় আসরের নামাজের অজু করার প্রস্তুতি নিচ্ছিলেন মুফতি আবুল কালাম জাকারিয়া। হঠাৎ বুকে ব্যথা অনুভব করলে সাথে সাথে তাকে ওসমানী হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুতালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মূল বাড়ি সুনামঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ভাগুয়া গ্রামে। বর্তমানে তিনি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার গাজীনগর গ্রামে বসবাস করছিলেন। মুফতি আবুল কালাম যাকারিয়া ১৯৫৬ সালের ১৫ই মার্চ জন্ম সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার ফতেহপুর ইউনিয়নের ভাগুয়া গ্রামে। তিনি খলিফায়ে মাদানী শায়খ আব্দুল হক গাজীনগরী (রহ.) এর জামাতা ও আল্লামা মাহমুদুল হাসানের অন্যতম খলিফা।

আপনার মন্তব্য

আলোচিত