সিলেটটুডে ডেস্ক

১২ মার্চ, ২০১৯ ১৬:৫৭

ভিপি নূরকে ছাত্রলীগ সভাপতির শুভেচ্ছা, সহযোগিতার অঙ্গীকার

ডাকসু নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে জয়ী নুরুর হক নূরকে শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের সভাপতি ও ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী রেজওয়ানুল হক চৌধুরী শোভন। টিএসসিতে গিয়ে তিনি নুরের সঙ্গে কোলাকুলি করেন এবং একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

মঙ্গলবার (১২ মার্চ) বিকাল চারটায় টিএসসিতে এসে নূরের সঙ্গে দেখা করে ছাত্র ও সাংবাদিকদের সামনে শুভেচ্ছা জানিয়ে কোলাকুলি করেন। এরপর নূরকে সর্বাত্মক সহযোগিতা করার অঙ্গীকার করেন।

শোভন বলেন, নূর আমার ছোট ভাই ও বন্ধু। সে দীর্ঘদিন পর একটি ঐতিহাসিক অর্জন করলো। নির্বাচনে ভিপি পদে জয়লাভ করেছে। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোটে জয়লাভ করেছে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে এই ফল মেনে নিতে হবে। আমি এই নির্বাচনের ফল সবাইকে মেনে নেওয়ার আহ্বান জানাই। আমি বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে তাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমি তাকে সর্বাত্মক সহযোগিতা করবো। নূরুল হক যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি হিসেবে নির্বাচিত হয়েছে। তাকে ভিপি হিসেবে সবাইকে সর্বাত্মক সহযোগিতা করার আহ্বান জানাই।

এ সময় নূর বলেন, বিশ্ববিদ্যালয়ের বড় ভাই ও প্রতিদ্বন্দ্বী হয়েও ভিপি পদে জয়লাভ করায় তিনি আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। এতে আমার ভালো লাগছে। আমিও তাকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলা হয় দেশের বাতিঘর। এ সময় ক্লাস পরীক্ষা বর্জন করার কর্মসূচি প্রত্যাহারেরও ঘোষণা দেন তিনি।

এর আগে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুষ্ঠু রাখার জন্য আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই। নূরও আমাদের সঙ্গে কাজ করবে।’

দুপুরে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেওয়া ছাত্রলীগ কর্মীদের সরিয়ে নিতে এসে তিনি এসব কথা বলেন।

ভিপি পদে পুনর্নির্বাচনের দাবিতে অবস্থান নেওয়া ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশে শোভন বলেন, ‘তোমরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, এরপর ছাত্রলীগের সদস্য। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ঠিক রাখা তোমাদের দায়িত্ব। সবার প্রতি সম্মান রেখে তোমরা এই স্থান থেকে চলে যাও। ভিসি হচ্ছেন আমাদের অভিভাবক। তার বাসার সামনে অবস্থান নিয়ে তাকে অবরুদ্ধ করার কোনও মানে হয় না। তোমরা এই জায়গা ছেড়ে দাও।’

শোভনের নির্দেশের পরে নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেন। বিকাল ৩টা ৪৫ মিনিট থেকে এই এলাকায় যান চলাচল শুরু হয়।

ছাত্রলীগ সভাপতি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমাদের আস্থা আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আমাদের অভিভাবক। আমরা আমাদের অভিভাবকদের সঙ্গে বেয়াদবি করতে পারি না। আমাদের সবাইকে নিয়ে চলতে হবে। সবাই আমাদের, সবাই আপন। কাউকে তো পর করা যাবে না। আমি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি। আমার একটা জায়গা আছে, আমার জায়গাটা তোমরা নষ্ট করো না।’

এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা ‘আপনি একা কেন, ছাত্রলীগের নির্বাচিত জিএস, এজিএস কোথায়’— বারবার এ প্রশ্ন করতে থাকেন। এ সময় শোভন নেতাকর্মীদের থামানোর চেষ্টা করেন।

শোভন বলেন, ‘ছাত্রলীগের মন বিশাল। আমরা বাংলাদেশকে ধারণ করি। আমরা আমাদের অভিভাবকদের সঙ্গে বেয়াদবি করতে পারি না। সবাইকে অনুরোধ করবো এখান থেকে সরে যেতে।’

পরবর্তীতে মিছিল নিয়ে ভিসির বাসভবনের সামনে থেকে সরে আসেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, সোমবার অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ১১ হাজার ৬২ ভোট পেয়ে সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন নুরুল হক নুর। শোভন পান ৯ হাজার ১২৯ ভোট। সাধারণ সম্পাদক (জিএস) পদে বিজয়ী হয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি পেয়েছেন ১০ হাজার ৪৮৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন কোটা আন্দোলনের নেতা মো. রাশেদ খাঁন। তিনি পেয়েছেন ৬ হাজার ৬৩ ভোট। ডাকসুর ২৫টি পদের মধ্যে ছাত্রলীগ সদস্যরা ২৩টি পদে জয়ী হয়েছেন। 

আপনার মন্তব্য

আলোচিত