সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০১৯ ২২:২৫

শনিবার বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের ভাষা শহীদ দিবস

সিলেটে নানা আয়োজন

১৬ মার্চ (শনিবার) মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষা শহীদ দিবস। এই দিনে মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষার দাবিতে শহীদ হন মণিপুরী তরুণী শহীদ সুদেষ্ণা সিংহ। পৃথিবীর ইতিহাসে সুদেষ্ণা দ্বিতীয় নারী ভাষা শহীদ। দিবসটি পালনোপলক্ষে সিলেট, মৌলভীবাজার, রাজধানী ঢাকা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে কর্মসুচির আয়োজন করা হয়েছে।
এরই অংশ হিসাবে আজ শনিবার বিভাগীয় নগরী সিলেটে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ এই কর্মসুচির আয়োজক। কর্মসুচির মধ্যে রয়েছে শনিবার সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোক  র‌্যালী বের হয়ে নগর প্রদক্ষিণ, সাড়ে ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত শহীদ সুদেষ্ণার প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন ও সকাল ১০ টায় আলোচনা সভা। এতে মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ, গণমাধ্যম ও আদিবাসী নেতৃবৃন্দ আলোচক হিসাবে উপস্থিত থাকবেন। এতে ভাষাপ্রেমী ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অধিকার সংরক্ষণে আন্তরিক সকল মহলের উপস্থিতি কামনা করেছেন বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গোটা পৃথিবীতে ভাষার জন্য প্রথম নারী কমলা ভট্টাচার্য্য শহীদ হন ১৯৬১ সালের ১৯ মে। বাংলাভাষার আন্দোলনে আসামের শিলচড়ে তিনি শহীদ হন। এরপর ভাষার জন্য পৃথিবীতে দ্বিতীয় নারী হিসাবে শহীদ হন সুদেষ্ণা সিংহ। ১৯৯৬ সালের ১৬ মার্চ মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষার দাবিতে ভারতের আসামে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি পালনকালে সত্যাগ্রহীদের উপর পুলিশ ব্রাশফায়ার করলে সুদেষ্ণা সিংহ শহীদ হন। এছাড়াও আহত হন সহ¯্রাধিক সত্যাগ্রহী। এরপর থেকে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত মণিপুরী(বিষ্ণুপ্রিয়া) জাতিগোষ্ঠী দিনটিকে শহীদ সুদেষ্ণা ও ভাষা শহীদ দিবস হিসাবে পালন করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত