নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ, ২০১৯ ১৫:৫৬

ওসমানী হাসপাতালের বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। দিনটি উপলক্ষে রোববার (১৭ মার্চ) সকালে হাসপাতালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা সাইফুল মালেক খানের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান।

এ সময় তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকে রাজনীতিতে আসা শেখ মুজিবুর রহমান যুবক বয়সেই হয়ে উঠেন এক অবিসংবাদিত নেতা। তিনি হয়ে উঠেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকেই বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে। ৯ মাসের মরণপণ লড়াইয়ের মাধ্যমে অর্জিত হয় মহান স্বাধীনতা। বিংশ শতাব্দীতে নির্যাতিত, নিপীড়িত ও শোষিত মানুষের জন্য আন্দোলন-সংগ্রাম করে যারা বিশ্বনন্দিত নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের অন্যতম। সাম্য, মৈত্রী, স্বাধীনতা, গণতন্ত্র ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বিরামহীন সংগ্রামে অবদান রাখার জন্য তিনি বিশ্বশান্তি পরিষদের জুলিও কুরি পদকে ভূষিত হন। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নির্বাচিত হন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন হাসপাতালের উপপরিচালক ডা. দেবপদ রায়, বিভাগীয় প্রধান (মানসিক) ডা. আর  কে এস রয়েল, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. আবুল কালাম আজাদ, ভারপ্রাপ্ত সহকারী পরিচালক (অর্থ) ডা. মো. আসার উদ্দিন, সিনিয়র স্টোর অফিসার ডা. আসাদুজ্জামান জুয়েল, ডা. অরুণ কুমার বৈষ্ণব, আরএস জেনারেল রনুয়ারা বেগম, বিএনএ সভাপতি শামীমা নাসরিন, সাধারণ সম্পাদক মো. ইসরাইল আলী সাদেক, ৩য় শ্রেণি কল্যাণ সমিতির সভাপতি নিজাম উদ্দিন আহমদ, ৪র্থ শ্রেণি কল্যাণ সমিতির সভাপতি আব্দুল জব্বার।

আরও উপস্থিত ছিলেন, ডা. আশুতোষ সিংহ, ডা. শাহরিয়ার আহমদ খলির চৌধুরী, ডা. শ্যামল চন্দ্র বর্মণ, ডা. আবু নঈম মোহাম্মদ, ডা. কৃষ্ণ কান্ত ভৌমিক, ডা. বিপুল চন্দ্র ঘোষ, মো. রুহুল আমিন, অরবিন্দু চন্দ্র দাশ, পরিমল বণিক, রওশন হাবীব, ওসমানী হাসপাতাল ফাঁড়ির ইনচার্জ এসএআই ওমর ফারুক প্রমুখ।

সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন প্রধান সহকারী মো. আবুল কাশেম, গীতা পাঠ করেন ভ্রান্তি বালা দেবী।

এছাড়াও শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচী গ্রহণ করে। হাসপাতালের শিশু ওয়ার্ডগুলোতে সুসজ্জিতকরণ, জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন প্রদর্শন, সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রায় ২ সহস্রাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও হাসপাতালে রোগীদের জন্য মানসম্মত খাবার পরিবেশন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত