সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০১৯ ০২:১৪

দেশে সবচেয়ে কম ভোটের রেকর্ড গড়লো সিলেটের দুই উপজেলা

উপজেলা পরিষদ নির্বাচন

১৮ মার্চ ভোটের দিন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার একটি ফাঁকা ভোটকেন্দ্র

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারদের আকাল পড়েছে। নানা চেষ্টা করেও ভোটকেন্দ্রে ভোটার নিয়ে আসা যাচ্ছে। তবে সবচেয়ে কম ভোট পড়ার রেকর্ড গড়েছে সিলেটের দুটি উপজেলা।

গত ১৮ মার্চ সিলেটের ১২ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় ভোট পড়েছে ৮ দশমিক ৬৩ ও জৈন্তাপুর উপজেলায় ভোট পড়েছে মাত্র ৯ দশমিক ৩৮ শতাংশ। এই নির্বাচনে দেশের আর কোথাও এতো কম সংখ্যক ভোট পড়েনি। 

নির্বাচন কমিশন (ইসি) কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এই ভোটের হার শুধু চেয়ারম্যান পদের বিপরীতে পড়া ভোটের হিসেব ধরে করা বলে জানিয়েছে এই সূত্র।

ভোটারের এমন খরার চিত্র গত কয়েক দশকের স্থানীয় নির্বাচনে আর দেখা যায়নি বলে জানিয়েছেন নির্বাচন বিশেষজ্ঞরা।

১৮ মার্চ নির্বাচনের দিন সিলেটের বিভিন্ন উপজেলার কেন্দ্রগুলো ঘুরেও ভোটার খরার এই চিত্র দেখা গেছে। দিনভর ভোটকেন্দ্র ফাঁকা পড়ে থাকতেও দেখা যায়। নির্বাচনী প্রচারণাকালেও সিলেটের বিভিন্ন উপজেলার প্রার্থীরা জানিয়েছিলেন, এই নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে কোনো আগ্রহ নেই।

দক্ষিণ সুরমা উপজেলায় মোট ভোটার ছিলেন ১লাখ ৭০হাজার ৩৯১জন। আর জৈন্তুপুর উপজেলার মোট ভোটার ১লাখ ৬হাজার ৬২২জন।

অতীতে পরিসংখ্যান থেকে দেখা যায়, বাংলাদেশের স্থানীয় নির্বাচনে সাধারণত ৬০ থেকে ৭০ শতাংশ হারে ভোট গৃহীত হয়ে থাকে। আর এসব নির্বাচনে ভোট গ্রহণ হয়ে থাকে উৎসবের আমেজে। সর্বশেষ ২০১৪ সালের উপজেলা নির্বাচনে ভোট পড়েছিল ৬১ দশমিক ২৩ শতাংশ হারে। তার আগে ২০০৯ সালের নির্বাচনে পড়েছিল ৭০ দশমিক ৫৯ শতাংশ হারে।


তবে এবার সিলেট জেলার একটি মাত্র উপজেলায় ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে। কোম্পানীগঞ্জে ৬২ দশমিক ৯০ শতাংশ হারে ভোট পড়েছে।

পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট পড়েছে ৪৩ দশমিক ৩২ শতাংশ হারে। ১০ মার্চ এই ধাপে ভোট গ্রহণ হয় ৭৮টি উপজেলায়। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১৬টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বাকি ১১১টি উপজেলায় ভোট গ্রহণ হয়েছে ৪১ দশমিক ২৫ শতাংশ হারে। দুই ধাপ মিলিয়ে ১৮৯ উপজেলায় ভোট পড়েছে ৪২ দশমিক ২৮ শতাংশ।

১৮ মার্চ দ্বিতীয় ধাপের ভোটের দিন বিকেলে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছিলেন, দ্বিতীয় ধাপের ভোট গ্রহণের হার প্রথম ধাপের চেয়ে বেশিই হবে। তবে দ্বিতীয় ধাপে ভোট আরও কমেছে।

দ্বিতীয় ধাপে দেশের মোট ১৪টি উপজেলায় ভোট পড়েছে ৩০ শতাংশেরও কম। এর মধ্যে সবচেয়ে কম ৮ দশমিক ৬৩ শতাংশ ভোট পড়েছে সিলেটের দক্ষিণ সুরমায়। এই জেলার জৈন্তাপুরে ভোট পড়েছে ৯ দশমিক ৩৮ শতাংশ হারে। এর বাইরে সিলেটের গোয়াইনঘাটে ১৬ দশমিক ৫৩ শতাংশ ভোট পড়েছে। ভোটে ভোটারদের এতটা অনাগ্রহ অতীতের কোনো উপজেলা নির্বাচনে দেখা যায়নি।

অন্যদিকে সারাদেশে ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে মাত্র ১৭টি উপজেলায়।

আপনার মন্তব্য

আলোচিত