নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ, ২০১৯ ১৯:৫৪

চালক-হেলপারের ফাঁসিসহ শিক্ষার্থীদের ৫ দাবি

সিলেট-ঢাকা মহাসড়কের শেরপুরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়াসিম আফনান নামের এক শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার প্রতিবাদে আন্দোলনে নেমে ৫ দফা দাবি তুলেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। শিক্ষার্থী নিহতের ঘটনায় সকালে সিলেট নগরীর চৌহাট্টা সড়ক অবরোধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসময় উদার পরিবহনের রুট পারমিট বাতিল, ঘাতক চালক ও হেলপারের ফাঁসির দাবিসহ পাঁচদফা দাবি জানান তারা। দাবি জানানোর পর তারা অবরোধ তুলে নেন।

সিকৃবির শিক্ষার্থীদের ৫ দফা দাবির মধ্যে রয়েছে,  অভিযুক্ত চালক ও হেলপারের ফাঁসি দ্রুত কার্যকর করা, উদার পরিবহণের রোড পারমিট ও লাইসেন্স বাতিল করা, লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে চলতে না দেয়া, অদক্ষ চালক দিয়ে গাড়ি না চালানো এবং সড়কে শিক্ষার্থীসহ সকল যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করা।

আন্দোলনরত সিকৃবি শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়ার আগে পাঁচদফা দাবি ছাড়াও দুর্ঘটনার মামলা নয়, দুর্ঘটনার মামলাকে হত্যা মামলায় নিতে হবে, তিনদিনের মধ্যে মামলার বিচার প্রক্রিয়া শুরু করতে হবে, এ তিনদিন বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাও দেয়।

প্রসঙ্গত, শনিবার সন্ধ্যায় শনিবার সন্ধ্যায় ঢাকা সিলেট মহাসড়কের শেরপুর নামক স্থানে বাসচাপায় প্রাণ হারান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ৪র্থ বর্ষের ছাত্র ওয়াসিম। তিনি হবিগঞ্জে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের রুদ্র গ্রামের মো. আবু জাহেদ মাহবুব ও ডা. মীনা পারভিন দম্পতির একমাত্র সন্তান।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ওয়াসিমের সহপাঠীদের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, ওয়াসিমকে চলন্ত বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যা করেন উদার পরিবহন নামের বাসটির হেলপার। এমন অভিযোগে শনিবার রাত থেকেই বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

এদিকে, শনিবার রাতেই ঘাতক বাসকে ওসমানীনগর থেকে, বাসচালক জুয়েল আহমদকে দক্ষিণ সুরমা থেকে এবং হেলপার মাশুক আলীকে সুনামগঞ্জের ছাতক থেকে আটক করে পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত