নিজস্ব প্রতিবেদক

২৫ মার্চ, ২০১৯ ২১:৫৬

গণহত্যা দিবস: ১ মিনিট অন্ধকারে ছিল সিলেটটুডেও

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস স্মরণে দেশব্যাপী প্রতীকী ব্ল্যাকআউট কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে ১ মিনিট অন্ধকারে ছিল অনলাইন নিউজপোর্টাল সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম। ওই সময় সিলেটটুডের লোগোসহ পুরো পোর্টালটি অন্ধকারে রাখা হয়।

সোমবার (২৫ মার্চ) রাত ৯:০০টা থেকে ৯:০১ পর্যন্ত এ ব্ল্যাকআউট কর্মসূচি পালিত হয়।

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাত্রিতে পাকিস্তান সেনাবাহিনী পূর্ব-পরিকল্পিতভাবে ‘অপারেশন সার্চলাইট’ নামে বাঙালি নিধনে ইতিহাসের বর্বরতম হত্যাকাণ্ড চালিয়েছিল। এদিন রাতে পাক সেনারা যে, পরিকল্পিতভাবে ঢাকায় হামলা চালিয়ে নির্বিচারে গণহত্যা চালিয়েছিল সে ঘটনা আন্তর্জাতিক গণমাধমে স্বীকৃত। অস্ট্রেলিয়ার পত্রিকা হেরাল্ড ট্রিবিউনের রিপোর্ট অনুসারে, ২৫ মার্চ রাতে শুধু ঢাকা শহরেই ১ লাখ মানুষকে হত্যা করেছিল পাকবাহিনী।

২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে যান। এরপর নয় মাসের যুদ্ধে ত্রিশ লাখ শহীদের আত্মদান, আড়াই লাখ মা-বোনের সম্ভ্রমহানি এবং জাতির অসাধারণ ত্যাগের বিনিময়ে ১৬ ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে ২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়। এর পর থেকেই দিনটি জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালিত হচ্ছে। এবার প্রতীকী ‘ব্ল্যাকআউট’ তথা ‘নীরবতা পালন’ কর্মসূচির সময় জরুরি স্থাপনা ও চলমান যানবাহন ছাড়া সারাদেশের মানুষ দাঁড়িয়ে ও সব আলো নিভিয়ে একসঙ্গে নীরবতা পালনের কর্মসূচি ছিল।

এবার দ্বিতীয়বারের মত ব্ল্যাক আউটের কর্মসূচি সারাদেশে পালিত হয়। গত বছরও গণহত্যার শিকার বাঙালিদের স্মরণে এক মিনিটের জন্যে ‘ব্ল্যাকআউটে’ ছিল সিলেটটুডে।

আপনার মন্তব্য

আলোচিত