শ্রীমঙ্গল প্রতিনিধি

২৬ মার্চ, ২০১৯ ১৩:৫৯

লাউয়াছড়া বনে ১১ প্রাণি অবমুক্ত

লোকালয়ে এসে ধরা পড়া ১১টি বন্যপ্রাণি মৌলভীবাজারের লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে বিপন্ন ১১টি বন্যপ্রাণি অবমুক্ত করা হয়েছে। এ বন্যপ্রাণিগুলো কখনও আঘাত পেয়ে আহত হয়েছিলো আবার কিছু বন্যপ্রাণি খাবারের সন্ধানে লোকালয়ে এসে আটকা পড়েছিলো।

মঙ্গলবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী নামক স্থানে ৩টি অজগর সাপ, ১টি মেছো বাঘ, ১টি বন বিড়াল, ১টি গন্ধ গোকুল, ১টি তক্ষক, ২টি সরালি হাঁস, ২টি বেগুনী কালিম পাখি অবমুক্ত করা হয়। প্রাণীগুলো অবমুক্তকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জোবায়ের হাসনাৎ পিএসসি।

এসময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মো. আরিফুল হক, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. আনিসুর রহমান, সহকারী বন সংরক্ষক জিএম আবু বকর সিদ্দিক, লাউয়াছড়া বিট অফিসার আনোয়ার হোসেন, বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, পরিচালক সজল দেব, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, বৃহত্তর আদিবাসী ফোরামের মহাসচিব ফিলা পত্মি প্রমুখ।

এসময় লাউয়াছড়ায় একটি বটবৃক্ষের চারা রোপণ করেন অতিথিরা।

বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, অবমুক্ত করা প্রাণিগুলো বিভিন্ন সময় এতদ অঞ্চলের লোকালয়ে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এগুলোকে আহত অবস্থায় উদ্ধার করে সুস্থ করে আবার তার আবাস্থলে অবমুক্ত করেছি। প্রতিবছরই আমরা স্বাধীনতা দিবসে বন্যপ্রাণিদের স্বাধীন জীবনে ফিরিয়ে দেই।

আপনার মন্তব্য

আলোচিত