শুক্রবার, , ২৬ এপ্রিল ২০১৯ ইং

এস আলম সুমন, কুলাউড়া

১১ এপ্রিল, ২০১৯ ২৩:০৩

পুরুষের স্মার্ট কার্ডে নারীর ছবি ও স্বাক্ষর!

মো. খোকন নামে এক পুরুষের স্মার্টকার্ড। অথচ এতে রয়েছে এক নারীর ছবি ও স্বাক্ষর। স্মার্টকার্ডে এমন ভুলের চিত্র ধরা পড়েছে মৌলভীবাজারের কুলাউড়ায়। এতে ভোগান্তিতে পড়েছেন ওই ব্যাক্তি। খোকন ছাড়াও আরও একাধিক নারী ও পুরুষের নতুন স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারের পরিবর্তে মানিকগঞ্জ, জন্মতারিখ ও পিতার নামের সাথে নারীর নাম সংযুক্ত করে ভুল তথ্য জুড়ে দেওয়া হয়েছে। ফলে নতুন স্মার্ট কার্ড হাতে পেয়ে আনন্দের বদলে বিপাকে পড়েছেন বেশ কয়েকজন উপজেলার স্মার্ট কার্ডধারী।

জানা যায়, গত ৯ এপ্রিল থেকে কুলাউড়ায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। পৌর শহরের ব্যবসায়ী ও ৩নং ওয়ার্ডের বাসিন্দা মো. খোকনের কাগজে তৈরী জাতীয় পরিচয়পত্রে নিজের ছবিসহ সব তথ্য ঠিক ছিলো। কিন্তু নতুন পাওয়া স্মার্ট কার্ডে নাম ঠিকানা ঠিক থাকলেও নিজের ছবির জায়গায় দিলারা বেগম নামে এক নারীর ছবি ও স্বাক্ষর দেওয়া আছে। মো. খোকনের কার্ডের ছবি ও স্বাক্ষরের ওই নারী দিলারা বেগম পৌর শহরের ৩ নং ওয়ার্ডের বাসিন্দা। দিলারা তাঁর কার্ড পেয়েছেন এবং সেটি সঠিকও আছে।

পৌর শহরের আরেক বাসিন্দা শামছুননাহার বেগমের স্মার্ট কার্ডে পিতার নাম ‘আব্দুল মতিন বেগম’ দেওয়া হয়েছে। পৌর এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা আবির আহমদের স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারের স্থলে মানিকগঞ্জ লেখা হয়েছে। ৫নং ওয়ার্ডের বাসিন্দা তাসলিমা সুলতানা নামে জন্মতারিখের সাল ১৯৯৪ ইং স্থলে ১৯৩৫ইং লেখা হয়েছে। এছাড়াও অনেক পুরাতন নিবন্ধনকারী অনেক পুরাতন জাতীয় পরিচয় পত্রের কার্ডধারী নতুন স্মার্ট কার্ড পাননি।

এ ব্যাপারে কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইকবাল আহসান বলেন, ‘ভুল তথ্যের বিষয়টি নজরে পড়েছে। এসব ভুল তথ্য সম্বলিত স্মার্ট কার্ডের বিষয়ে রিপোর্ট তৈরী করে প্রধান সার্ভার কেন্দ্রে পাঠাবো। পরবর্তীতে সব কার্ড সংশোধন হয়ে আসবে। কারিগরী ত্রুটির কারণে অনেক পুরাতন নিবন্ধনকারী স্মার্ট কার্ড পাননি এ বিষয়টি সমাধানের জন্য আমরা কর্তৃপক্ষকে জানাবো।’

তথ্যমতে, কুলাউড়ায় উপজেলায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে গত ৯ এপ্রিল থেকে। প্রথমে কুলাউড়া পৌর শহর পরবর্তীতে ধারাবাহিকভাবে উপজোলার ১৩টি ইউনিয়নে চলতি বছরের ১ জুলাই পর্যন্ত প্রথম পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। কুলাউড়া উপজেলায় প্রথম পর্যায়ে ২ লক্ষ ২৪ হাজার ৫ ’শ ৯৪টি স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

বৃহস্পতিবার ১১ এপ্রিল পর্যন্ত পৌর এলাকার ১, ২, ৩, ৪, ৫ও৬নং ওয়ার্ডের বাসিন্দারা ইতোমধ্যে স্মার্ট কার্ড হাতে পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত