বানিয়াচং প্রতিনিধি

২৪ এপ্রিল, ২০১৯ ১৬:৩৫

বানিয়াচংয়ে নিরাপদ প্রসব সেবা জোরদার করণে অবহিতকরণ কর্মশালা

বানিয়াচংয়ে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে “ইউনিয়ন স্বাস্থ্য কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ” বিষয়-অবহিতকরণ  কর্মশালার আয়োজন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর এমসিএইচ সার্ভিসেস ইউনিট।

কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। মাতৃ-মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল,ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালায় আয়োজনে করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন অবহিতকরণ কর্মশালায় আসা আলোচকরা।

স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয় কর্মশালায়।

উল্লেখ্য, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালনার পরিষদের সভাপতি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়াম্যান এবং সহ-সভাপতি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবকার কল্যাণ কেন্দ্র সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচিত মহিলা সদস্যরা এই অবহিতকরণ  বিষয়টি জন প্রতিনিধিগণসহ অনেকেই অবগত ছিলেন না। এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে অবগত হয়ে তাঁরা আগামী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে আরো শক্তিশালি করে স্বভাবিক প্রসব সেবা নিশ্চিত করণে সবা সর্বাতœক সহযোগীতা করবেন বলে আশ্বাস দেন।

উক্ত কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পরিচালক, অতিরিক্ত সচিব ( সিলেট বিভাগ) মতিউর রহমান,বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, পরিবার পরিকল্পনার হবিগঞ্জ এর উপ-পরিচালক ডা:নাসিমা খানম ইভা প্রমুখ।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: নাসিমা খানম ইভা। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিতকরণ বিষয়ক নানা তথ্য প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপনা করেন উপ-পরিচালক (এমসিএইচ) এবং প্রোগ্রাম ম্যানেজার ডা: ফাহমিদা সুলতানা। কর্মশালায় উপজেলার মা-শিশু স্বাস্থ্যবিষয়ক তথ্য এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জনপ্রতিনিধি কর্তৃক সহযোগীতা প্রদান বিষয়ক উপস্থাপনা করেন মেডিকেল অফিসার ( এমসিএইচ-এফপি) ডা: সুবিমল চন্দ।

অবহিতকরণ কর্মশালায়  উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,সাংবাদিক ও মহিলা সদস্যবৃন্দসহ গণমান্য ব্যক্তিবর্গ। অবহিতকরণ কর্মশালার শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো.আব্দুল হালিম ও গীতা পাঠ করেন পরিবার কল্যাণ পরিদর্শিকা রাধা রাণী দাস।

আপনার মন্তব্য

আলোচিত