বানিয়াচং প্রতিনিধি

২৫ এপ্রিল, ২০১৯ ১৭:১৪

বানিয়াচংয়ে তীব্র তাপদাহে অস্থির জনজীবন

বৈশাখের তাপদাহে পুড়ছে সারা দেশ। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় গরম আরও বেশি অসহনীয় হয়ে উঠছে। হবিগঞ্জের বানিয়াচং উপজেলায়ও এই তাপদাহের প্রভাব। বৈশ্বিক উষ্ণায়নে ক্রমেই প্রভাব ফেলেছে এই এলাকার প্রাত্যহিক জনজীবনে।

অব্যাহত তীব্র তাপদাহের কারণে জনজীবনে নেমে এসেছে চরম বিপর্যয়। তাপদাহের বৃদ্ধির সাথে সাথে দেখা দিচ্ছে বিভিন্ন রকমের রোগবালাই। বিশেষ করে গত দুদিনের প্রচন্ড গরমে জীবন অস্তির হয়ে পড়েছে।

দিন বাড়ার সাথে সুর্যের প্রখরতার প্রচন্ড তাপমাত্রা বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে একেবারেই বাইরে বের হচ্ছেন না। তবে খেটে খাওয়া মানুষ জীবিকার তাগিদে দৈনন্দিন কর্মকান্ড করতে বাধ্য হচ্ছেন।

সরেজমিনে বানিয়াচংয়ের কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, খেটে খাওয়া লোকজন সামান্য একটু শান্তির আশায় বিভিন্ন ছায়াদানকারী গাছের তলায় বিশ্রাম নিচ্ছেন। তরুণ ছেলেদের বিভিন্ন কোমল পানীয়র দোকানে দাঁড়িয়ে বা বসে সফট ড্রিংক্স, ঠান্ডা পানি ইত্যাদি পান করতে দেখা গেছে। সেই সাথে প্রচন্ড গরমে লেবুর শরবত ও ডাবের পানি বিক্রিও বেড়ে গেছে। ছোট ছোট বাচ্চাদের দল বেঁধে পুকুরে নেমে গোসল করতে দেখা যায়। অন্যদিকে এই গরমে বাজারে কদর বেড়েছে আইসক্রিম ফেরিওয়ালাদের।

বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা: রিফায়েত হাসান অপু জানান, এই গরমে বেশিক্ষণ খোলা স্থানে থাকলে হিট স্ট্রোকের আশংকা বেশি থাকে। চলমান তাপদাহ থেকে যতদূর পারা যায় নিজেদের ছায়ায় রাখার চেষ্টা করুন। অবশ্যই সুপেয় পানি পান করতে হবে। শরীরের ঘাম শুকানোর আগেই গোসল করে শরীর পরিস্কার করে নেয়া ভাল। বিশেষ করে রোদ থেকে ফিরে ফ্রিজের রক্ষিত ঠান্ডা পানির সাথে নরমাল পানি মিশিয়ে খাওয়া উচিত। খুব সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করুন।

আপনার মন্তব্য

আলোচিত