সোমবার, ২০ মে ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল, ২০১৯ ০০:৪০

হঠাৎ করে সিলেট চেম্বারের নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড পুনর্গঠন

ভোটার তালিকা নিয়ে বিতর্কের মধ্যেই আচমকা নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড পুণর্গঠন করেছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। নির্বাচন ও আপীল বোর্ড পুণর্গঠন করে বৃহস্পতিবার নতুন দায়িত্বপ্রাপ্তদের হাতে দায়িত্ব হস্তান্তর করা হয়।

পুণর্গঠিত কমিটিতে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খানকে আর  আপীল বোর্ডের চেয়ারম্যান হয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ।

৭ এপ্রিল সিলেটের ব্যবসায়ীদের এ শীর্ষ সংগঠনের নির্বাচন হওয়ার কথা ছিলো। তবে ভূয়া ভোটার তালিকার কারণে বাণিজ্য মন্ত্রণালয় চেম্বারের নির্বাচন স্থগিত করেছে।  

নির্বাচন স্থগিতের পর ভোটার তালিকা বাছাইয়ে তদন্ত কমিটি গঠন করে বাণিজ্য মন্ত্রণালয়। গত ৩০ মার্চ তদন্ত কর্মকর্তা সরজমিনে সিলেট চেম্বার পরিদর্শন করে অনিয়ম ও জালিয়াতির প্রমাণ পান।

তদন্ত প্রতিবেদনে ৪০ শতাংশ সদস্যই ভুল তথ্য ও জালিয়াতি করে সংগঠনটির ভোটার হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

পূর্ব সিডিউল অনুযায়ী নির্বাচনের জন্য নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান ছিলেন আওয়ামী লীগ নেতা বিজিত চৌধুরী ও আপীল বোর্ডের প্রধান ছিলেন আইনজীবী নেতা এমাদউল্লাহ শহীদুল ইসলাম শাহীন।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আপীল বোর্ড পুণর্গঠনের কথা তাকে লিখিতভাবে জানানো হয়েছে বলে জানিয়েছেন এমাদউল্রাহ শহীদুল ইসলাম শাহীন। তবে এ ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন বিজিত চৌধুরী।

বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট চেম্বার থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন আয়োজনের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড পুর্নগঠন করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় চেম্বার কনফারেন্স হলে নির্বাচন বোর্ড ও আপীল বোর্ডের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, গত ২১ এপ্রিল অনুষ্ঠিত সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের জরুরী সভায় নির্বাচনী বিধি অনুযায়ী ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন বোর্ড ও ৩ সদস্য বিশিষ্ট আপীল বোর্ড গঠিত হয়েছে। নবগঠিত নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড সিলেট চেম্বারের ২০১৯-২০২১ সাল মেয়াদের নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনে সক্ষম হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মোঃ আশরাফুল হক ও এডভোকেট দিলীপ কুমার কর এবং আপীল বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার উম্মে সালিক রুমাইয়া ও সিলেট চেম্বারের সাবেক পরিচালক হারুন আল রশীদ দীপু।

চেম্বারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র আগামী নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় বর্তমান পরিচালনা পরিষদের মেয়াদ ৩ মাস বৃদ্ধি করেছে এবং নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড পুনর্গঠনক্রমে নির্বাচন আয়োজনের নির্দেশনা প্রদান করেছেন। এর প্রেক্ষিতে পরিচালনা পরিষদের জরুরী সভায় সর্বসম্মতিক্রমে নির্বাচন বোর্ড ও আপীল বোর্ড পুনর্গঠন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত