সোমবার, ২৭ মে ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১৪ মে, ২০১৯ ২২:৫৪

খাদিমনগর জাতীয় উদ্যানে মেছোবাঘ ও অজগর অবমুক্ত

মঙ্গলবার দুপুরে সিলেটের খাদিমনগর জাতীয় উদ্যানে টিলাগড় বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্রে একটি অজগর ও একটি বিপন্ন মেছোবাঘ অবমুক্ত করা হয়েছে।  

সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়ার হাওড় এলাকার পাঠাবুকা নামক স্থানে স্থানীয়দের হাতে আটককৃত মেছোবাঘটি উদ্ধার করে বন বিভাগের ফরেস্টার বীরেন্দ্র বিকাশ রায় চিকিৎসার জন্যে টিলাগড় ইকো পার্কের বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্রে প্রেরণ করেন। উল্লেখ্য যে, আইইউসিএন এর লাল তালিকায় মেছোবাঘ বিপন্ন প্রাণিদের তালিকায় রয়েছে।

অপরদিকে গত ১০ মে দলদলি চা বাগানে শ্রমিক শংকর দাস, সুমন দাস, মিঠুন বাউরি ও সত্যবান দাসের হাতে ধরা পড়া অজগর, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম উদ্ধার করে বন বিভাগের ফরেস্টার চয়নব্রত চৌধুরীর কাছে হস্তান্তর করেন এবং পর্যবেক্ষণ ও চিকিৎসার জন্য টিলাগড় ইকো পার্কের বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্রে প্রেরণ করা হয়।

তাঁরা সম্পূর্ণ সুস্থ্য হওয়ায় মঙ্গলবার খাদিমনগর জাতীয় উদ্যানে এদের অবমুক্ত করা হয় বলে জানান  টিলাগড় ইকো পার্কের বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্রের প্রাণী চিকিৎসক মনজুর কাদের চৌধুরী।

সিলেট বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেন বলেন, “আমরা বন্যপ্রাণী সংরক্ষনে খুবই সচেতন। এ ক্ষেত্রে সবার অংশগ্রহন জরুরী।“

অবমুক্তের সময় উপস্থিত ছিলেন টিলাগড় ইকো পার্কের বন্যপ্রানী সংরক্ষণ কেন্দ্রের প্রাণী চিকিৎসক মনজুর কাদের চৌধুরী, বন বিভাগের ফরেস্টার চয়নব্রত চৌধুরী, প্রাণিশালা রক্ষক মাসুদসহ বন বিভাগের কর্মচারীরা।

আপনার মন্তব্য

আলোচিত