সোমবার, ২৭ মে ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১৬ মে, ২০১৯ ২২:৫৫

আবু সিনা ছাত্রাবাস পরিদর্শনে প্রত্নতত্ত্ব অধিদপ্তর, সংরক্ষণের উদ্যোগ

সিলেটের দেড়শ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী স্থাপনা আবু সিনা ছাত্রাবাস ভবন পরিদর্শন করেছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তারা। বৃহস্পতিবার সকালে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সিলেট ও চট্টগ্রাম বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমানের নেতৃত্বে একটি দল স্থাপনাটি পরিদর্শন করে।

এসময় কর্মকর্তা ঐতিহবাহী এই স্থাপনাটি প্রত্নতত্ত্ব বিভাগের তালিকাভূক্ত করার আগ্রহ প্রকাশ করে এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান।

সম্প্রতি এই স্থাপনাটি ভেঙ্গে ২৫০ শয্যার হাসপাতাল নির্মানের উদ্যোগ নিয়েছে সরকার। হাসপাতাল নির্মানের খবর প্রকাশের পর স্থাপনাটি রক্ষায় আন্দোলনে নামে সিলেটের নাগরিক সমাজ। নান্দনিক নির্মানশৈলীর দেড়শ বছরের প্রাচীন এই স্থাপনাটি প্রত্নতত্ত্ব বিভাগের তালিকাভূক্ত করারও দাবি জানান তাঁরা। এ লক্ষ্যে গণস্বাক্ষরও সংগ্রহ করা হয়।

নাগরিক সমাজের এই আন্দোলনের প্রেক্ষিতে স্থাপনাটি পরিদর্শনে আসেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তারা।

পরিদর্শন শেষে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সিলেট ও চট্টগ্রাম বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, আবু সিনা ছাত্রাবাস প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভূক্ত হওয়ার সকল যোগ্যতাই রাখে। এটি সংরক্ষণ করার মতোই একটি ভবন। আমরা ইতোমধ্যে এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি বলেন, গত সপ্তাহেই আমি সিলেটের বিভাগীয় কমিশনারের সাথে দেখা করে সিলেটের পুরাতন কারাগার ভবন ও আবু সিনা ছাত্রাবাস ভবন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তরের প্রস্তাব দিয়েছি।

এদিকে, আবু সিনা ছাত্রাবাস রক্ষার চলমান আন্দোলনের অংশ হিসেবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার উদ্যোগে 'সিলেটের বিপন্ন স্থাপত্য ঐতিহ্য ও আবু সিনা ছাত্রাবাস ভবন: নাগরিক উদ্বেগ' শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১৭ মে) বিকাল ৩টায় সিলেট নগরীর মুসলিম সাহিত্য সংসদের শহীদ শামসুদ্দিন হলে এ সেমিনার অনুষ্ঠিত হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাপার সহসভাপতি সুলতানা কামালের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

আপনার মন্তব্য

আলোচিত