কমলগঞ্জ প্রতিনিধি

১৯ মে, ২০১৯ ০১:৩০

বন কর্মীদের ঘরে তালাবদ্ধ করে লাউয়াছড়ায় গাছ চুরি

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ফের গাছ চুরির ঘটনা ঘটেছে। এবার বনকর্মীকে ঘরে তালাবদ্ধ করে আটকে রেখে চুরি করে নিয়ে আগর গাছ।

গত এপ্রিল মাসে দশ দিনের ব্যবধানে লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে দুটি আগার গাছ কেটে চুরির পর বৃহসপতিবার বাঘমারা বন ক্যাম্পে এ চুরির ঘটনা ঘটে। বৃহস্পতিবার (১৬ মে) দিবাগত রাত আড়াইটায় কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের ফুলবাড়ি চা বাগান সংলগ্ন বাঘমারা বন ক্যাম্প এলাকায় এ ঘটনাটি ঘটে।

শনিবার সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটায় বন ক্যাম্পে কর্মরত বনকর্মী  মোক্তার আলী (৩৮), আহসান হাবিব (৩৭) ও ফুল মিয়া (৪০)কে অস্ত্রের মুখে তিনটি কক্ষের ভিতরে রেখে বাইরে থেকে দরজায় তালা দিয়ে সশস্ত্র পাহারা বসায় চোরচক্র। এরপর বন ক্যম্পের পিছন থেকে প্রায় ৩ ফুট বেড়ের একটি আগার গাছ কেটে খন্ডাংশ করে নিরাপদে নিয়ে যায়।

বনকর্মী মোক্তার আলী ও আহসান হাবিব বলেন, রাত আড়াইটায় যখন সেহরীর জন্য তারা প্রস্তুতি নিচ্ছিলেন তখনই বাইরের দরজায় জোরে আঘাত করে হুমকি দিয়ে বলে কাউকে যেন ফোন না দেওয়া হয়। অন্যতায় খুন করে যাবে। সাথে সাথে বাইরে থেকে তিনটি কক্ষে তালা দেয় চোরচক্র। বনকর্মীরা আরও বলেন, আগর গাছ কাটার সময় একটি ঘরের উপর পড়লে তারা আরও আতঙ্কিত হয়ে পড়েছিলেন।

আগর গাছ নিয়ে চোরেরা চলে যাবার পর এ ঘটনার খবর পেয়ে রাত সাড়ে ৩টায় মৌলভীবাজারের বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক মো.আনিসুর রহমান বনকর্মী, ফরেষ্ট ভিলেজার, সিপিজ (কমিউনিটি পেট্রোরিং গ্রুপ) সদস্যদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। শনিবার দুপুরে আবার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিঅগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আব্দুল মোহিত চৌধুরীর ঘটনাস্থল পরিদর্শণ করেন।

লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, তদন্তক্রমে আগর গাছ চোরদের সনাক্ত করার চেষ্টা চলছে।

আপনার মন্তব্য

আলোচিত