সিলেটটুডে ডেস্ক

২৩ মে, ২০১৯ ১৬:৪০

ধানের ন্যায্য মূল্য নিশ্চিতের দাবিতে দক্ষিণ সুরমায় বিএনপির মানববন্ধন

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্য মূল্যের দাবিতে দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়ন বিএনপির উদ্যোগে মানববন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ২টায় নিজ সিলাম পয়েন্ট রাজা ফার্মেসির সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।  

সিলাম ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নাজমুল ইসলামের সভাপতিত্বে ও সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক (পদত্যাগী) সোহেল ইবনে রাজার পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, বোরো ধানের দাম নিয়ে কৃষকদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। উৎপাদিত ধানের মূল্য উৎপাদন খরচের চেয়ে অনেক গুণ কম হওয়ায় কৃষকরা হাহাকার করছেন। উৎপাদন খরচ থেকে ৩শ টাকা কমে প্রতি মন ধান বিক্রি করতে হচ্ছে কৃষকদের। দেশের বিভিন্ন স্থানে কৃষকরা পাকা ধানক্ষেতে আগুন দিচ্ছেন, পাকা ধানে মই দিচ্ছেন, সড়কে ধান ছিটিয়ে প্রতিবাদ করছেন।

তারা বলেন, সরকার প্রতি মন ধান কেনার জন্য ১ হাজার ৪০ টাকা প্রদান করলেও কৃষকের হাতে যাচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। বাকি টাকা যাচ্ছে সরকারের আনুকূল্য পাওয়া মধ্যস্বত্বভোগীদের পকেটে। এ নিয়ে সরকারের কোনো মাথা ব্যথা নেই। ধানের দাম কমার জন্য উদ্ভূত সংকটে সরকার উদাসীন। সরকারের গণবিরোধী নীতির কারণেই কৃষকরা উৎপাদিত ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।

তাই মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান ক্রয় না করে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনে ন্যায্যমূল্য নিশ্চিত করা ও মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান বক্তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপি সহক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক শাহ মাহমুদ আলী, দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির সহসভাপতি হাজী আসাদ মিয়া, বিএনপি নেতা আব্দুল মতিন, ফুরুক মিয়া, আব্দুল আজিজ, মাসুক মিয়া, যুবদল নেতা মো আশিক, মাহবুব হাসান রিংকু, দুলাল মিয়া, রকি আহমদ, সোহানুর রহমান, সামাদ, আল আমিন, আলী বাহার, ফয়ছল আহমদ, শেখ রাসেল আহমদ, লায়েক, রাব্বি আহমদ, আহমদ, অপু আহমদ, জামিল আহমদ, মোক্তার আহমদ, শামীম আহমদ মাসুম, তানবির আহমদ, ওলিদ আহমদ, একলাক হাসান মান্না, মুন্না মিয়া, হেলাল আহমদ, রাসেদ আহমদ, খালেদ আহমদ, মিহবাহ উদ্দিন, ইমন আহমদ, মামুন আহমদ, সুরমান আলী, কামরান মিয়া প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত