বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ইং

কমলগঞ্জ প্রতিনিধি

০৮ জুন, ২০১৯ ১৭:৩৫

কমলগঞ্জে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে গরু

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের উত্তরভাগ মধ্যভাগ এলাকায় একদিনে তিনটি গরুর মৃত্যু হয়েছে। এছাড়া বিভিন্ন গ্রামে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে গরু।

স্থানীয় সমাজসেবক মো. সমিজ মিয়া ও জিল্লুর রহমান জানান, গত কয়েকদিন থেকে আদমপুরের বিভিন্ন এলাকায় গৃহস্থালি গরুর মধ্যে অজ্ঞাত রোগ দেখা দিয়েছে। আর রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে অনেক গরু। শুক্রবার উত্তরভাগ এলাকার নুরুল হক, সাদেক হোসেন ও শফিক মিয়ার প্রায় দেড় লক্ষাধিক টাকার তিনটি গরু এ অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এতে আতংক ছড়িয়ে পড়েছে কৃষক পরিবারের মধ্যে। কেউ বলছেন রোগটির নাম অ্যানথ্রাক্স, আবার কেউ বলছেন এটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে আসা জীবাণু।

স্থানীয় ইউপি সদস্য বশির বক্স বলেন, উপজেলা প্রাণি সম্পদ বিভাগের দ্রুত হস্তক্ষেপ করা জরুরী। নতুবা কৃষকের বড় ধরনের ক্ষতি হয়ে যাবে।

তিনি আরও জানান, এই অজ্ঞাত রোগের কারণে এ এলাকায় গরুর মালিক, গরু ব্যবসায়ী গরু খামারিরা চরম আতংকে রয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে কমলগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুস শহিদ হোসেন অজ্ঞাত রোগে তিনটি গরুর মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, বর্তমান মৌসুমে ছোট ছোট ঘাস হয়েছে। বৃষ্টির পরে এ ঘাস খাওয়ার পর গরু নাইট্রোজেন পয়জনিংয়ে আক্রান্ত হয়ে মারা যেতে পারে। শনিবার উপজেলা প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে আক্রান্ত গরুদের তর্কারোগের ভ্যাকসিন দেয়া হয়েছে।

তবে এখনো বুঝা যাচ্ছে না এটি কোন ধরনের রোগ বা ভাইরাসের সংক্রমণ। আক্রান্ত এলাকায় দ্রুত চিকিৎসার ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি ।

আপনার মন্তব্য

আলোচিত