শ্রীমঙ্গল প্রতিনিধি

০৯ জুন, ২০১৯ ১৯:২৯

শ্রীমঙ্গলে ৮ বছর পর ডিম দিয়েছে অজগর

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ৮ বছর পর ডিম দিয়েছে একটি অজগর । শনিবার ( ৮ জুন) রাতে সেবা ফাউন্ডেশনে থাকা অবস্থায় ডিম পাড়ে অজগরটি। এর আগে ২০১১ সালের মে ৩০টি ডিম দিয়েছিল বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ডিম পাড়ার পর শরীরের ফাঁক দিয়ে একটি ডিমের প্রায় পুরোটাই দেখা যায়। অজগরটি মাঝেমধ্যে একটু নড়াচড়া করলে আরও দুটি ডিমের খানিকটা অংশ দেখা যাচ্ছিল। সাদা রংয়ের ডিমগুলোর আকৃতি ছিল অনেকটা রাজহাঁসের ডিমের মতো। এসময় খাঁচার ভেতরে সঙ্গী পুরুষ অজগরটি পাশে থেকে সতর্ক পাহারা দিতে দেখা যায়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, শনিবার রাতে অজগরটি ডিম দেওয়া শুরু করে। ৪র্থ বারের মতো এই অজগরটি ডিম দিয়েছে। ডিম পাড়ার সঙ্গে সঙ্গে অজগরটি নিজেকে বৃত্তাকারে গুটিয়ে নেয়।

তিনি আরো জানান এর আগে ওই অজগরটি প্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম পেড়েছিল। ডিম পাড়ার ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল। ২০০৪ সালের ১৩ মে ৩৮টি ডিম দেয়। সেবার ৬০ দিন পর বাচ্চা ফুটেছিল ৩২টি। সর্বশেষ ২০১১ সালের মে ৩০টি ডিম দেয়। এই অজগরটি হবিগঞ্জের বাহুবল উপজেলার সীমান্তের দিনারপুর পাহাড়ের একটি লেবুর বাগান থেকে উদ্ধার করা। ১৯৯৯ সাল থেকে এই অজগর জুটি সেবা ফাউন্ডেশনের তত্ত্বাবধানে রয়েছে বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত