সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১২ জুন, ২০১৯ ২০:৩৮

২৩ জুন থেকে সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক

সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস বন্ধের দাবি

সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস বন্ধ না হলে আগামী ২৩ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহণ ধর্মঘটের ঘোষণা দিয়েছেন মালিক শ্রমিক নেতৃবৃন্দরা।

বুধবার (১২জুন) সকাল ১১টায় দক্ষিণ সুরমাস্থ সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং বি ১৪১৮ এর কার্যালয়ে সিলেট, বি-বাড়ীয়া, হবিগঞ্জ ও সুনামগঞ্জ মালিক শ্রমিকের আহ্বানে পরিবহণ শ্রমিকদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ২২ জুনের মধ্যে সিলেট-সুনামগঞ্জ রোডে বিআরটিসি যানবাহন বন্ধ না রাখলে, ২৩ জুন থেকে সিলেট বিভাগ ও বি-বাড়িয়া জেলায় অনির্দিষ্টকালের জন্য পরিবহণ ধর্মঘট করবে।
 
সভায় বক্তারা বলেন, সিলেট-সুনামগঞ্জ রোডে ৩ জুন  থেকে বিআরটিসি যানবাহন চলাচল করছে। যার ফলে পরিবহন সেক্টরের ড্রাইভারদের জন-জীবনে আঘাত হেনেছে। পরিবহণ শ্রমিক নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনা না করে হঠাৎ এ ধরনের হঠকারী সিদ্ধান্তের তীব্র নিন্দা ও ক্ষোভ জানান পরিবহণ মালিক ও শ্রমিক নেতৃবৃন্দরা। এ হঠকারী সিদ্ধান্তের ফলে মালিক ও পরিবহন শ্রমিকদের জন-জীবন মারাত্মকভাবে বিপর্যস্ত নেমে এসেছে। বিআরটিসি গাড়ি রাস্তায় চলাচল করতে ডিপো থাকার কথা থাকলেও সুনামগঞ্জে তা নেই। এমতাবস্থায় আজ পরিবহণ সেক্টরকে বিলুপ্ত করার পায়তারায় লিপ্ত রয়েছে একটি স্বার্থান্বেষী মহল। অনতিবিলম্বে সিলেট-সুনামগঞ্জ রোডে বিআরটিসি বাস চলাচল বন্ধ রাখার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন মালিক শ্রমিক নেতৃবৃন্দ।

সভায় নেতৃবৃন্দরা বিভিন্ন দাবি-দাওয়াও তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে লীজ বাতিল করা, সড়ক কর্পোরেশন আইন ২০১৭ এর খসড়া এর ১৮ ধারা বাতিল করা, সড়ক ও মহাসড়কে চেকিংয়ের নামে শ্রমিক উপর বিশেষ করে ট্রাক শ্রমিকদেরকে নির্যাতন বন্ধ করা সহ সাধারণ পরিবহণ শ্রমিকদের অযথা হয়রানী বন্ধের আহ্বান জানান।

এ ব্যাপারে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ মো. শামছুল হক মানিক সিলেট টুডে টুয়েন্টিফোরকে বলেন, আমরা আল্টিমেটাম দিয়েছি। যদি ২২ জুনের মধ্যে সিলেট-সুনামগঞ্জ রোডে বিআরটিসি বাস বন্ধ না করা হয়, তাহলে ২৩ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহণ ধর্মঘট করা হবে।

সিলের জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালাম এর সভাপতিত্বে ও হবিগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সজিব আলীর পরিচালনায় সভায় বক্তব্য দেন, সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং বি ১৪১৮ এর সভাপতি সেলিম আহমদ ফলিক, সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহণ এর সাধারণ সম্পাদক নুরুল হক, মৌলভীবাজার জেলা সড়ক পরিবহণ সাধারণ সম্পাদক শামীম আহমদ,  সিলের জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউর কবির পলাশ, হবিগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুর রহমান, বি-বাড়ীয়া জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আনিছুর রহমান, কার্যকরী সভাপতি ওমর ফারুক জীবন, বি-বাড়িয়া জেলা বাস, সুনামগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল, সুনামগঞ্জ জেলা ট্রাক ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: নুর উদ্দিন, সুমামগঞ্জ জেলা অটোরিক্সা বেবিট্যাক্সি শ্রমিক ইউনিয়ন ১৬৯৩ এর সভাপতি আপ্তাব উদ্দিন, সুনামগঞ্জ জেলা অটোটেম্পু ইমা লেগুনা ইউনিয়নের সভাপতি মদুন মিয়া, সুনামগঞ্জ জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, হবিগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির নেতা আব্দাল উদ্দিন, সাধারণ সম্পাদক শাহজাহান মিয়া, গোলাম ফারুক, শংখ শুভ্র রায়, সফিকুর রহমান, ময়নুল হক, হাজী জিলু মিয়া, মতছির আলী, ইনছান আলী, মামুনুর রশীদ, আজাদ মিয়া, ইরণ মিয়া।


আপনার মন্তব্য

আলোচিত