নিজস্ব প্রতিবেদক

২৬ জুন, ২০১৯ ১৩:২২

বন্যপ্রাণীর সুরক্ষায় সড়ক ও রেলপথে বেষ্টনী করা হবে: বনমন্ত্রী

বন্যপ্রাণীদের রক্ষার্থে বনের ভেতর দিয়ে তৈরি হওয়া সড়ক ও রেলপথের পাশে বেষ্টনী গড়ে তোলা হবে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বুধবার (২৬ জুন) সকালে রেল দুর্ঘটনায় আহতদের দেখতে এসে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, শ্রীমঙ্গলের বনের ভেতর দিয়ে যে সকল রেল লাইন ও সড়ক গেছে তাতে প্রায়ই সড়ক দুর্ঘটনায় বন্যপ্রাণীর মৃত্যু ঘটে। এ সকল দুর্ঘটনা রোধে রেলপথ সড়কপথের পাশে বেষ্টনী তৈরি করা হবে যাতে বন্যপ্রাণীদের রক্ষা করা যায়।

মন্ত্রী বলেন, এই নিরাপত্তা বেষ্টনী তৈরির লক্ষ্যে ইতিমধ্যে রেল ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ে চিঠি প্রদান করা হয়েছে। আশা করি অতি শীঘ্রই এই কাজ শুরু হবে।

এ সময় উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, ওসমানী মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ. কে. মাহবুবুল হক।

প্রসঙ্গত, ২৩ জুন রোববার রাত পৌনে ১২টার দিকে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস বরমচালের বড়ছড়া সেতু এলাকা পার হওয়ার সময় বগি লাইনচ্যুত হয়। ট্রেনের ১৭টি বগির মধ্যে পাঁচটি বগি ছিটকে বড়ছড়ায় গিয়ে পড়ে। এতে ঘটনাস্থলে চারজন নিহত ও শতাধিক যাত্রী আহত হন। ঘটনা তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত