নিজস্ব প্রতিবেদক

১৭ জুলাই, ২০১৯ ১৩:৫৯

সিলেটের ৭ শিক্ষা প্রতিষ্ঠানে সবাই পাস

ফাইল ছবি

সিলেটে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গতবার এই সংখ্যা ছিল ১০টি। এবার তা কমে দাঁড়িয়েছে ৭টিতে। গত বছর দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউই পাস করতে না পারলেও এ বছর এই সংখ্যা নেমেছে শূন্যের কোঠায়।  

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

সিলেট বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৭ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান ছিল ৮টি, ২০১৬ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি এবং ২০১৫ সালে এই সংখ্যা ছিল ১৩টি। অন্যদিকে এ তিন বছরই একজনও পাস করতে পারেননি এমন শিক্ষা প্রতিষ্ঠান ছিল না একটিও।  

সিলেট বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষার গতবার পাশের হার ছিল ৬২ দশমিক ১১ আর এবার পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৬৭ দশমিক ০৫ এ। আর গতবার জিপিএ-৫ পেয়েছিলো ৮৭৩ জন শিক্ষার্থী। এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৯৪ জনে।

এ বছর সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৬ হাজার ২৫১ জন। এদের মধ্যে ছেলে ৩৪ হাজার ৬৪৯ জন এবং মেয়ে ৪১ হাজার ৬০২ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। এদের মধ্যে ছেলে ২২ হাজার ৪৯০ জন এবং মেয়ে ২৮ হাজার ৬৩৪ জন।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫৯ জন।


আপনার মন্তব্য

আলোচিত