শ্রীমঙ্গল প্রতিনিধি

১৭ জুলাই, ২০১৯ ১৪:৪৬

শ্রীমঙ্গলে বাচ্চা ফুটছে অজগরের

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চতুর্থবারের মতো অজগরের ডিম ফুটে বাচ্চা বেরোতে শুরু করেছে। দীর্ঘ দুই মাস মা অজগরটি ডিমে তা দেয়ার পর মঙ্গলবার (১৬ জুলাই) রাত থেকে এই ডিমগুলি ফুটে ছোট ছোট বাচ্চা বের হতে শুরু করেছে।

এর আগে এই অজগরটি প্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম পেড়েছিল। যা ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল। এরপর একই অজগর ২০০৪ সালের ১৩ মে ৩৮টি ডিম দেয়। সেবার ৬০ দিন পর বাচ্চা ফুটেছিল ৩২টি। পরে ২০১১ সালের মে মাসে ৩০টি ডিম দেয় অজগরটি। সেবারও ৬০ দিন পর ২২ থেকে ২৫ টি ডিম ফুটে বাচ্চা বেরিয়েছিল।

সবশেষ ২০১৯ সালের ১৬ মে ৩২টি ডিম দেয় মা অজগরটি। ৩২টি ডিমের মধ্যে ২০/২২ টি বাচ্চা ফুটবে বলে আশা প্রকাশ করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, এবার সাপটি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের ৩২টি ডিম দিয়েছিল। মঙ্গলবার রাত থেকে সেই ডিমগুলি ফুটে বাচ্চা বের হচ্ছে। প্রায় দুই দিন লাগবে সবগুলি ডিম থেকে বাচ্চা বের হতে। ৩২টি ডিমের মধ্যে ২০/২২ টি বাচ্চা ফুটবে।

তিনি আরও জানান, এর আগেও সাপটি ৩ বার ডিম দিয়েছে সময়মতো সাপগুলোকে লাউয়াছড়া জাতীয় উদ্যান অথবা সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত