সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০১৯ ১৮:২১

ঐতিহ্য ধ্বংসকারীদের জনগণ ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করবে

ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের প্রতিবাদী সমাবেশে বক্তারা

সিলেটের নাগরিকদের যৌক্তিক দাবিকে উপেক্ষা করে ১৬৯ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী আবুসিনা ছাত্রাবাস ভবন ভেঙ্গে ফেলার কাজ শুরু করায় সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদী সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

বুধবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে তাৎক্ষনিক উদ্যোগে আয়োজন করা প্রতিবাদী সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত হয়ে ঐতিহ্য বিনষ্টে ক্ষোভ ও নিন্দা জানান।

সাম্যবাদী দল সিলেট-এর সভাপতি কমরেড ধীরেন সিংহের সভাপতিত্বে ও বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সূচনা বক্তব্য রাখেন সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর সদস্য সচিব বাংলাদেশ জাসদ-এর কেন্দ্রিয় যুগ্ম সম্পাদক এডভোকেট জাকির আহমদ।  

প্রায় ঘন্টাব্যাপী চলা সমাবেশে বক্তারা বলেন, সিলেটবাসীর আবেগ অনুভুতির তোয়াক্কা না করে একগুঁয়েমি সিদ্ধান্তে শত বছরের প্রাচীন এই ঐতিহ্যবাহী ভবন ভেঙ্গে ফেলা ইতিহাসের একটি কালো অধ্যায় হিসাবে বিবেচিত হবে। এই ভবন রক্ষার পাশাপাশি ২৫০ শয্যার প্রস্তাবিত জেলা হাসপাতাল যানজটমুক্ত রোগীবান্ধব স্থানে নির্মানে সিলেটের বিভিন্ন শ্রেনিপেশার প্রতিনিধিত্বশীল ব্যাক্তিবর্গের দাবীকে অগ্রাহ্য করে ভবনটি ভেঙ্গে ফেলা নজিরবিহীন ঘটনা।  

বক্তারা সিলেটের প্রচলিত রাজনৈতিক সংস্কৃতি ও শিষ্টাচারবিরোধী এই আচরণে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ভবন ভাঙ্গার সাথে জড়িতরা সিলেট বিরোধী, ইতিহাস বিরোধী, ঐতিহ্য বিরোধী, মুক্তিযুদ্ধের স্মারক চিহ্ন সংরক্ষন বিরোধী, পরিকল্পিত নগরায়ন বিরোধী অপশক্তি। সিলেটবাসী এদের চিহ্নিত করে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করবে। প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর যুগ্ম আহ্বায়ক ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, ভাষা শহীদ মতিন উদ্দিন চৌধুরী যাদুঘরের প্রতিষ্ঠাতা ও প্রত্নতত্ত্ব সংগ্রাহক ডা. মোস্তাফা শাহজামান চৌধুরী বাহার, গণতন্ত্রী পার্টির সিলেট জেলা সভাপতি আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য ও সিলেট জেলার সাধারণ সম্পাদক কমরেড সিকন্দর আলী, যুক্তরাজ্য সিপিবি'র নেতা কমরেড আবিদ আলী, কমিউনিষ্ট পার্টির সাধারণ আনোয়ার হোসেন, বাসদ-এর সিলেট জেলা সমন্বয়ক কমরেড আবু জাফর, বাসদ (মাকসবাদী) সমন্নয়ক কমরেড উজ্জ্বল রায়, গণজাগরণ মঞ্চ সিলেট-এর মুখপাত্র দেবাশীষ দেবু, গণতন্ত্রী পার্টির গুলজার আহমদ, বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সিপিবি জেলা যুগ্ম সম্পাদক খায়রুল হাছান, বাসদ নেতা প্রণব জ্যোতি পাল প্রমুখ। প্রতিবাদ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আবুসিনা ভবনে যাওয়া হয় ।

বৃহস্পতিবার বিকাল চারটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর পক্ষ থেকে উন্মুক্ত সাংবাদিক সম্মেলন আহ্বান করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত