গোলাপগঞ্জ প্রতিনিধি

১৭ জুলাই, ২০১৯ ২০:০৭

গোলাপগঞ্জে কমেছে জিপিএ-৫, বেড়েছে পাশের হার

এইচএসসি পরীক্ষা

গোলাপগঞ্জ উপজেলায় এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হার বেড়েছে, কমেছে জিপিএ-৫। গত বছর এ উপজেলায় পাশের হার ছিল ৭৬.৬৫% ও জিপিএ-৫ ছিল ১৬টি। কিন্তু এবছর পাশের হার ৮০.৫৭% এবং জিপিএ-৫ পেয়েছে ১১জন।

উপজেলার মাধ্যমিক অফিস সূত্রে জানা যায়, উপজেলায় এইচএসসি পরীক্ষায় ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২টি প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়ে ১১জন।

এবছর এইচএসসি পরীক্ষায় ২ হাজার ৫শত ৫৯জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ২ হাজার ৬২জন। প্রতিষ্ঠান গুলোর মধ্যে এমসি একাডেমী থেকে ৫শত ৫৩জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে পাশ করেছে ৫শত ১৫জন, জিপিএ-৫ পেয়েছে ৮জন। এছাড়া ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৩শত ৯১জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৩শত ৬০জন। জিপিএ-৫ পেয়েছে ৩জন। কুশিয়ারা কলেজ থেকে ১শত ২৯জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১শত ১০৭ জন। রাণাপিং আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৭৪জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৬৬জন। ঢাকাদক্ষিণ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ২শত ৩০জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১শত ৭২জন। ভাদেশ্বর নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১০৬জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১০১ জন।

হাজী আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয় থেকে ১১২জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৯৭জন। আল-এমদাদ ডিগ্রী কলেজ থেকে ১১৯জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১০০জন। রণকেলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৬৭জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৫৬ জন। ড. সৈয়দ মকবুল হোসেন উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৫১জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৩৬জন। ভাদেশ্বর মহিলা ডিগ্রী কলেজ থেকে ১শত ৫৩ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১শত ৪৯জন। ফুলসাইন্দ দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৬৩জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৪৬জন। আত্হারিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৫২জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ৩৯ জন। ঢাকাদক্ষিণ সরকারী কলেজ থেকে ৩শত ৯১জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১শত ৭৫জন। বিএনকে উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৪৬জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১৯ জন। ভাদেশ্বর কলেজ থেকে ২৪ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ২৪ জন। এইমাত্র এই শিক্ষা প্রতিষ্টানের পরীক্ষার্থীরা শতভাগ উত্তীর্ণ হয়েছে। এছাড়া মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষায় উপজেলার ৫টি প্রতিষ্ঠান থেকে ২শত ২৬জন পরীক্ষার্থী অংশগ্রহন করে ২শত ১৪জন পাশ করেছে। জিপিএ-৫ কেউ পায়নি। এ বছর আলীম পরীক্ষায় ভাদেশ্বর মডেল ফাযিল মাদ্রাসা থেকে ৮৯জন পরীক্ষার্থী অংশ করে পাশ করেছে ৮৪জন।

ফুলবাড়ী আজিরিয়া ফাযিল মাদ্রাসা থেকে ৭১জন পরীক্ষার্থী অংশ করে ৬৬ জন পাশ করেছে। মেহেরপুর আনছারুল উলুম মাদ্রাসা থেকে ৩২জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৩১জন।আছিরগঞ্জ সিনিয়র মাদ্রাসা থেকে ২৫জন পরীক্ষার্থী অংশ করে ২৪জন পাশ করেছে। হাজী আব্দুস সহিদ মহিলা আলিম মাদ্রাসা থেকে ৯জন পরীক্ষার্থী অংশ করে ৯জনই পাশ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত