শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ ইং

মৌলভীবাজার প্রতিনিধি

০৯ আগস্ট, ২০১৯ ১৫:৫১

মৌলভীবাজারে ১৮ হাজার গবাদিপশুর ঘাটতি

মৌলভীবাজারে ঈদকে সামনে রেখে কোরবানি পশুর বাজার জমে উঠলেও এ বছর জেলায় চাহিদার চেয়ে ১৮ হাজার পশু ঘাটতি আছে বলে জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের সূত্রে জানা গেছে ।

জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর মৌলভীবাজারে কোরবানিতে গরুর চাহিদা রয়েছে ৫৯ হাজার ৯৪৯টি। এর বিপরীতে জেলায় পালন করা হয়েছে ৪৮ হাজার ২৬১টি গরু। ২৩ হাজার ছাগলের চাহিদার বিপরীতে মজুত আছে ১৬ হাজার ৫৬১টি।

শুধু এ বছর নয় প্রতিবছরই এমন ঘাটতি থাকে জানিয়ে  সংশ্লিষ্টরা বলছেন ঘাটতি পূরণের জন্য আশপাশের বিভিন্ন জেলা থেকে নিয়ে আসা গবাদিপশু দিয়ে আসা হবে। গত বছরগুলাতেও একই রকম করা হয়েছে ফলে কোনো বছরই জেলায় কোরবানির সময় গবাদিপশুর ঘাটতি হয়নি।

মৌলভীবাজার জেলার বিভিন্ন বিভিন্ন উপজেলায় কোরবানির ঈদকে ঘিরে ৪৩টি পশুর হাট বসেছে তার মধ্যে ১৭টি স্থায়ী এবং ২৬ টি অস্থায়ী কোরবানির পশুর হাট। তবে জেলার সবচেয়ে বড় ও কোরবানির পশুর হাট বসে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবিএম সাইফুজ্জামান জানান, জেলায় এ বছর চাহিদা ৮২ হাজার ৯৬৪টি।  জেলায় রয়েছে ৬৪ হাজার ৮২২টি পশু। প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলায় ঈদুল আযহায় কোরবানির গরুর চাহিদা বেশি থাকে।

তিনি আরও জানান, চাহিদা অনুযায়ী এই জেলায় গরু না থাকায় দেশের অন্যান্য জেলা থেকে গরু এনে চাহিদা প‚রণ করা হবে। এবং হাওরাঞ্চলের খামারিসহ অন্যান্য খামারিদেরও প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করা হচ্ছে, আগামীতে আরও প্রকল্প গ্রহণ করে তাদের সহায়তা করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত