সোমবার, ১৯ আগস্ট ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট, ২০১৯ ১৩:০০

সুরমা তীরে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেট’

সিলেট নগরীর মধ্য দিয়ে বয়ে চলা সুরমা নদীর তীর পরিষ্কার রাখতে অভিযানে নেমেছে সিলেটের স্বেচ্ছাসেবক সংগঠন ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেট’। শুক্রবার (৯ আগস্ট) ক্বিন ব্রিজের উভয় পাশের তীর সংলগ্ন এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে নামেন সংগঠনটির সদস্যরা।

সুরমা নদীর দুই পাড় পরিচ্ছন্ন করা এবং সৌন্দর্য বর্ধন করে একটি দৃষ্টিনন্দন এবং মনোরম পরিবেশ গড়ে তোলার লক্ষে স্বেচ্ছায় শিক্ষার্থী ও পেশাজীবীরা নিয়মিত সাপ্তাহিক পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন।

পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চলাকালে সুরমার পাড় পরিদর্শনে যান সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাছির উল্লাহ খান। পরিদর্শন শেষে তিনি তরুণদের উদ্দেশ্যে বলেন, পরিবেশ রক্ষায় প্রশাসনের পাশাপাশি তরুণদের এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে।

সপ্তাহের প্রতি শুক্রবার ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেট’ প্রজেক্টের প্রায় আড়াই’শ জন স্বেচ্ছাসেবক এই পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়। গত ৮ সপ্তাহ ধরে তারা সিলেটের ক্বীন ব্রিজের উভয় তীরে নিজেরা পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে আসছে।

অভিযানে সাইকা তাবাসসুম চৌধুরী নাহিয়ান ও আহমেদ শিহাব চৌধুরী ছাড়াও ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেট’র সমন্বয়ক মঞ্জুর আহমদ আরিফ, ইফতি সিদ্দিকী, আনিস রাহমান এহিয়া, তাহিয়া তালবিয়া মিম, আবেদ খান, নাইম আফজাল মোস্তাক, সানি, দানিয়েল আহমদ, নুরুল ইসলাম, প্রিন্স অমিত, সুমন, শাহরিয়ার সানি, সাকিব চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সুরমা নদীর দক্ষিণ পাড়ে ক্বীন ব্রিজের নিচে নির্মিত পার্কটিতে দীর্ঘ দিন থেকে স্থানীরা ময়লা আবর্জনা ফেলে ময়লার ভাগাড়ে পরিণত করেছিলেন। পার্কটি ব্যবহার উপযোগী করে তুলতে ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেটের স্বেচ্ছা সেবকরা ৫২ সপ্তাহের একটি কর্মসূচি হাতে নিয়েছে। এ পর্যন্ত তারা ৮ সপ্তাহ কাজ করেছেন। শুধু পরিচ্ছন্নতা নয়, আশপাশের বাসিন্দাদের এখানে আবর্জনা না ফেলতে উদ্বুদ্ধও করছেন তারা।

আগামী ৫২ সপ্তাহ পর্যন্ত তারা এটির দেখভাল করবে। তাদের স্বপ্ন এই সময়ের মধ্যে পার্কটি সিলেটবাসীর জন্য একটি অন্যতম আকর্ষণীয় স্থানে পরিণত হবে। এর আগে গত জুন মাসে ‘ক্লিন সুরমা, গ্রিন সিলেট’র পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত