রবিবার, ২৫ আগস্ট ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১১ আগস্ট, ২০১৯ ০০:৪৫

ডেঙ্গু আক্রান্তদের পাশে মৌলভীবাজার বন্ধুসভা

মৌলভীবাজারে ডেঙ্গু রোগীদের ডাব, লাচ্ছি, স্যালাইন ও বিশুদ্ধ খাবার পানি দিয়েছেন প্রথম আলো-বন্ধুসভার বন্ধুরা। এ সময় তারা সচেতনতামূলক প্রচারণাও চালান।

শনিবার (১০ আগস্ট) বেলা ১টার দিকে মৌলভীবাজার সদর হাসপাতালে ১৪ জন ভর্তি ডেঙ্গু রোগীকে তারা এ সকল উপকরণ সরবরাহ করেছেন।

এ সময় মৌলভীবাজার সভার বন্ধুরা তাদের ডেঙ্গু জ্বরের ব্যাপারে সচেতন ও সতর্ক থাকতে বলেন এবং তাদের সাথে একান্তে কিছু সময় কাটান।

বন্ধুসভার কাউন্সিলিংয়ের পর ডেঙ্গুতে আক্রান্ত একজন রোগী জানান, ''আমরা মনে মনে ডরাইরাম, অখন আপনারারে কান্দাত পাইয়া মনের মাঝে সাহস আইছে'।' আমরা মনে মনে ভয় পাচ্ছি, এখন আপনাদের কাছে পেয়ে আমাদের মনের মধ্যে সাহস এসেছে।

প্রতিদিনই সারা দেশে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। মৌলভীবাজার জেলাও এর বাইরে নয়। এই পর্যন্ত মৌলভীবাজারে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৬১ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি আছে ১৪ জন।

ডেঙ্গু প্রতিরোধে সবাই যার যার সাধ্য মতো কাজ করছেন। সরকারের পাশাপাশি সামাজিক সংগঠনগুলো এগিয়ে এসে বিভিন্ন সচেতনতামূলক এবং সেবামূলক কাজ করে যাচ্ছে।

মৌলভীবাজার সদর হাসপাতালের চিকিৎসক নাঈমা জান্নাত বলেন, বন্ধুসভার এরকম সচেতনতামূলক কাজ সত্যিই প্রশংসনীয়। ডেঙ্গু রোগীরা সাধারণত ভয় পেয়ে যান। এজন্য তাদের কাউন্সিলিং করা খুব জরুরী এবং এই সময়ে তাদের প্রচুর পরিমাণে ফ্লুয়িড খেতে হয়। ডেঙ্গু রুখতে এই সময়ে সচেতনতার বিকল্প নেই।

এ রকম মহৎ উদ্যোগে তিনি সব সময় বন্ধুসভার পাশে থাকবেন বলেও জানান।

হাসপাতালে কর্মরত সেবিকারা জানান, ডেঙ্গু প্রতিরোধে মানুষকে সচেতন করাই বড় কাজ। একজন রোগীকে বারবার বলতে হয় যেন মশারির নিচ থেকে বের না হতে, ঠিকমতো ফ্লুয়িড খেতে। তাও অনেক সময় অনেকে এটাকে গুরুত্ব দেন না।

বন্ধুসভার সহ-সভাপতি সাইদুর রহমান রোগীদেরকে সচেতন করার জন্য এবং ডেঙ্গু প্রতিরোধ এবং প্রতিকারে কি কি করনীয় সে বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।

ডেঙ্গু রোগীদের রক্তের প্রয়োজনে বন্ধুসভার সাথে যোগাযোগ করার জন্যও বলেন তিনি।

মৌলভীবাজার বন্ধুসভার বন্ধুদের মধ্যে এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন সহ-সভাপতি সাইদুর রহমান, একেএম সুমন, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম সায়েম, সাংগঠনিক সম্পাদক পারভেজ আহমেদ, অর্থ সম্পাদক আল-হাদী, ক্রীড়া সম্পাদক সামসুর রহমান রিবু, তামান্না তাহা, রাজন আহমেদ, রুহেল রানা, আব্দুল্লাহ আল মামুন।

 

আপনার মন্তব্য

আলোচিত