হবিগঞ্জ প্রতিনিধি

১৮ আগস্ট, ২০১৯ ১৭:৫২

হবিগঞ্জে বিশ্ব মানবিকতা দিবস পালিত

১৯ আগস্ট বিশ্ব মানবিকতা দিবস। এই দিবসটি উপলক্ষে হবিগঞ্জে এক নাগরিক সভার আয়োজন করা হয়। এতে সাংবাদিক চিকিৎসক লেখকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশগ্রহণ করেন।

রোববার (১৮ আগস্ট) হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে মানবিক সহায়তা ও উন্নয়ন কার্যকর করতে স্বচ্ছতা ও জবাবদিহিতা শীর্ষক সভা সঞ্চালনা করেন স্থানীয়করণ বিষয়ক সিলেট বিভাগীয় সমন্বয়কারী তোফাজ্জল সোহেল। সভায় ‘আমরা আমাদের মূল্যবোধ ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কাছে দায়বদ্ধ’ শিরোনামে পোস্টারের মোড়ক উন্মোচন করা হয়।

সভায় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বলা হয়, উন্নয়ন নিশ্চিত করতে হলে স্থানীয়করণের বিকল্প নেই। বাংলাদেশের স্থানীয় সংগঠনসমূহের দুর্যোগ মোকাবেলায় বিশ্বব্যাপী স্বীকৃত সামর্থ্য থাকা সত্ত্বেও রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তার কাজে তাদের দূরে রেখে সেই কাজ জাতিসংঘ ও আন্তর্জাতিক এনজিওদের দেয়া হয়েছে। একাত্তরের স্বাধীনতা যুদ্ধের পর দেশ পুনর্গঠনে বাংলাদেশের যেসব ছোট ছোট বেসরকারি সংস্থা কাজ করেছে, উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলার কাজে তাদের সামর্থ্য ও যোগ্যতা আছে। কিন্তু জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার অনেকেই সেই যোগ্যতাকে আমলে নেন না।

সারাদেশে নাগরিক সংগঠন ও এনজিওসমূহের মধ্যে বিগত দুই বছর যাবত স্থানীয়করণ প্রচারাভিযান ও তার চূড়ান্ত রূপ হিসেবে ঢাকায় গত ৬ জুলাই প্রায় ৭০০ স্থানীয় সংগঠনের নেতৃবৃন্দ ও ২০জন আন্তর্জাতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে একটি জাতীয় কনভেনশন আয়োজনের প্রক্রিয়া ব্যাখ্যা, উন্নয়ন ও মানবিক সহায়তার জন্য গ্রান্ড বারগেইন ও চার্টার ফর চেঞ্জ ইত্যাদি আন্তর্জাতিক প্রতিশ্রুতিসমূহ ও তার ভিত্তি হিসেবে উন্নয়ন কার্যকারিতা প্রক্রিয়া বিষয়গুলোও সভায় ব্যাখ্যা করা হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ। লেখক ও মানবাধিকার কর্মী তাহমিনা বেগম গিনি, মুক্তিযোদ্ধা সাবেক জনপ্রতিনিধি মোহাম্মদ আলী মুমিন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি শোয়েব চৌধুরী, মোহাম্মদ নাহিজ, হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহিন, বিশ্ব ব্যাংকের সাবেক কর্মকর্তা চার্টার্ড একাউনটেনডেন্ট মোস্তাক আহমেদ, চিকিৎসক রোটারিয়ান ডা. এস এস আল-আমিন সুমন, ডা. আলি আহসান চৌধুরী পিন্টু ও অ্যাডভোকেট শায়লা খান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মুজিবুর রহমান, নাট্যকার সিদ্দিকী হারুন, তারুণ্য সোসাইটির সভাপতি আবিদুর রহমান রাকিব, সমাজকর্মী সাইফুল ইসলাম, আমিনুল ইসলাম, আব্দুল্লাহ সাদ প্রমুখ।

সভায় সারা দেশের স্থানীয় সিএসও-এনজিওদের তৃণমূল পর্যায় থেকে প্রস্তুত করা নিজস্ব জবাবদিহিতা সনদ ও সরকার, দাতা সংস্থা ও আন্তর্জাতিক সংস্থাসমূহের নিকট তাদের প্রত্যাশার সনদ তুলে ধরা হয়।

হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহিন ‘আমরা আমাদের মূল্যবোধ ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কাছে দায়বদ্ধ’  শিরোনাম সনদ ও তার ৮ দফা তুলে ধরেন।

জবাবদিহিতা সনদের ‘চাই সকলের অংশগ্রহণ ও সম্পূরক ভূমিকা’ শীর্ষক প্রত্যাশার সনদ উপস্থাপন করেন তোফাজ্জল সোহেল।



আপনার মন্তব্য

আলোচিত