তাহিরপুর প্রতিনিধি

২১ আগস্ট, ২০১৯ ১৭:৪২

তাহিরপুরে মানবতাবিরোধী অপরাধে মামলা

সুনামগঞ্জের তাহিরপুরে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এক ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় অভিযুক্ত ব্যক্তি হলেন উপজেলার ভাটি তাহিরপুর গ্রামের মৃত. আব্দুল মালিক এর পুত্র আমিনুল ইসলাম।

মঙ্গলবার (২০ আগস্ট) তাহিরপুরের আমল গ্রহণকারী বিচারিক হাকিম আদালতে মামলাটি করেন উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের দুধের আউটা গ্রামের মুক্তিযোদ্ধা সুজাফর আলী। আদালত মামলাটি গ্রহণ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দিয়েছেন।

মামলায় সাক্ষী করা হয়েছে উপজেলার গোলকপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুর রৌফ, বানিয়াগাঁও  গ্রামের মুক্তিযোদ্ধা জুনাব আলী, নালেরবন্দ গ্রামের মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী, মন্দিয়াতা গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, কাউকান্দি গ্রামের মুক্তিযোদ্ধা করম আলীকে।

বাদীর অভিযোগে উল্লেখ করা হয়, আসামি আমিনুল ইসলাম চিহ্নিত খুনি, লুটেরা ও মুক্তিযুদ্ধবিরোধী পরিবারের সন্তান। মুক্তিযুদ্ধ চলাকালে তাদের পরিবার এলাকায় লুটপাট, হত্যা, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত ছিলেন। অভিযুক্তর বাবা মৃত আব্দুল মালিক স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে সুনামগঞ্জের তাহিরপুরে শান্তি কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত ছিলেন। অভিযুক্ত আসামি আমিনুল ইসলাম শান্তি কমিটির সক্রিয় সদস্য হিসেবে সোর্সের দায়িত্ব পালন করতেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে।

মামলায় আরো উল্লেখ করা হয়, একাত্তরের ৭ জুলাই পাক বাহিনীর সঙ্গে ট্যাকেরঘাট ৫নং সেক্টরের মুক্তিযোদ্ধাদের গুলাগুলির সময় পাক হানাদার বাহিনীর সঙ্গে আসামি আমিনুল ইসলাম ও তার পিতা মৃত আব্দুল মালিক উপস্থিত থেকে শহীদ সিরাজুল হককে গুলি করে হত্যায় সহযোগিতা করে। সিরাজ হত্যায় আনন্দ করতেও অভিযুক্ত পিতা পুত্রকে দেখা যায় বলে অভিযোগে উল্লেখ রয়েছে। সেই সাথে দেশ স্বাধীন হওয়ার পর অভিযুক্তর পিতা আব্দুল মালিকের নামে স্বর্ণালঙ্কার লুটপাটের দায়ে তাহিরপুর থানায় মামলা হয়। মামলার প্রেক্ষিতে পুলিশ তাকে আটক করে জনসম্মুখে গাছে বেধে বেধড়ক মারপিট করেছে বলে মামলার অভিযোগ পত্রে লিখা হয়।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আমিরুল ইসলাম ও অ্যাডভোকেট মাজহারুল ইসলাম এবং নাসির আফেন্দী জানান, আদালত মামলাটি গ্রহণ করে পরবর্তী কার্যক্রমের জন্য যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রেরণের আদেশ দেন।

আপনার মন্তব্য

আলোচিত