নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট, ২০১৯ ১১:০৯

সাংবাদিকদের গ্রন্থ প্রকাশে সিলেট প্রেসক্লাবের উদ্যোগ

সিলেট প্রেসক্লাব সদস্যদের মৌলিক লেখালেখিতে উৎসাহ প্রদানের লক্ষ্যে চলতি বছর থেকে শুরু হয়েছে ‘গ্রন্থ প্রকাশ উদ্যোগ’ কর্মসূচি। এর অংশ হিসেবে সিলেটের জ্যেষ্ঠ সাংবাদিক ও লেখক আবদুস সবুর মাখন-এর গল্পগ্রন্থ ‘হিমশীতল স্পর্শ’ নামের এক গল্পগ্রন্থ প্রকাশ করেছে।

সিলেট প্রেসক্লাব থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার সিলেট প্রেসক্লাবে অনুষ্ঠিত এক প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্য সমালোচক, মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেছেন, ছোটগল্প এমন হবে যে গল্পের মধ্যে জীবনের ইঙ্গিত থাকবে, ইশারা তথা দূরদৃষ্টি থাকবে। গল্পকারকে কখনো বলতে হবেনা যে ওই গল্পটি অনেক দূরদৃষ্টি সম্পন্ন। সেই মূল্যায়নে ‘ হিমশীতল স্পর্শ’ একটি ভালো মানের গল্প গ্রন্থ। আবদুস সবুর মাখনের এই গ্রন্থে মুক্তিযুদ্ধ থেকে নিয়ে দেশপ্রেম, ভালোবাসা, বিরহ, বেদনা সবই আছে। গল্পের পট নির্মাণে এই গ্রন্থটি মান উত্তীর্ণ সাহিত্য বলেই মনে হয়েছে। মাখনের গল্প বাস্তবতা নিরিখে মধ্যবিত্ত শ্রেণির প্রতিনিধিত্ব করছে।

সিলেট প্রেসক্লাবের নতুন কর্মসূচি সদস্য সাংবাদিকদের মৌলিক বই প্রকাশের উদ্যোগ ‘সিলেট প্রেসক্লাব-আনোয়ার শাহজাহান ফাউন্ডেশন গ্রন্থ প্রকাশ উদ্যোগ’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আনোয়ার শাহজাহান ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রবাসী সাংবাদিক আনোয়ার শাহজাহান, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম লিটন, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। লেখক অনুভূতি ব্যক্ত করেন আবদুস সবুর মাখন। স্বাগত বক্তব্য দেন সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ।

বিশেষ অতিথির বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম লিটন সিলেট প্রেসক্লাবের নতুন এ উদ্যোগকে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়ে বলেন, এই উদ্যোগ ক্লাবের সদস্যদের মৌলিক লেখালেখি চর্চায় ব্যাপকভাবে উৎসাহিত করবে। এর ধারাবাহিকতা বজায় থাকলে সিলেটের সাহিত্য-সাংবাদিকতা গুণগতভাবে ও বিকশিত হবে।

লেখক অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সাংবাদিক আবদুস সবুর মাখন হিমশীতল স্পর্শ গ্রন্থটি তাঁর দুই সন্তানের সাতে তৃতীয় সন্তান উল্লেখ করে বলেন, গ্রন্থটি প্রকাশনার আয়োজনকে কেন্দ্র করে সুহৃদ শুভানুধ্যায়ীদের যে ভালোবাসা পেয়েছি, তা আমাকে আরও বেশি করে সাহিত্য চর্চায় উৎসাহিত করবে। তাঁর প্রথম গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়ায় তিনি সিলেট প্রেসক্লাবের প্রতি কৃতজ্ঞতা জানান।

আনোয়ার শাহজাহান ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রবাসী সাংবাদিক আনোয়ার শাহজাহান প্রতিবছর সিলেট প্রেসক্লাবের সাথে যুক্ত হয়ে ক্লাব সদস্যদের গ্রন্থ প্রকাশে অংশগ্রহণ করবেন বলে জানান। তিনি বলেন, প্রেসক্লাবের এই কর্মসূচির সাথে যুক্ত হতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।

সভাপতির বক্তব্যে ইকরামুল কবির বলেন, সিলেট প্রেসক্লাব সিলেটের সাংবাদিকতার গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে এগিয়ে যাচ্ছে। সাংবাদিকদের পেশাগত উৎকর্ষতা ও সৃজনশীলতার বিকাশে বিভিন্ন সময়োপযোগী ও নিত্যনতুন কর্মসূচি গ্রহণ করছে প্রেসক্লাব। সদস্যদের মৌলিক গ্রন্থ প্রকাশ কর্মসূচি এরই ধারাবাহিকতা।

সিলেট প্রেসক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক নূর আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি এনামুল হক জুবের, সহ-সভাপতি এম এ হান্নান, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, সাবেক সহ-সভাপতি আবদুল কাদের তাপাদার ও আতাউর রহমান আতা, বাংলাদেশ বেতার সিলেটের আঞ্চলিক প্রকৌশলী মনোয়ার হোসেন খান ও উপ বার্তা নিয়ন্ত্রক সঞ্জয় সরকার, ক্লাবের সিনিয়র সদস্য আব্দুর রাজ্জাক, দৈনিক কাজিরবাজারের নির্বাহী সম্পাদক সৈয়দ সুজাত আলী, বাংলাদেশ ব্যাংক সিলেটের যুগ্ম পরিচালক জাবেদ আহমদ, সাংবাদিক ও গল্পকার সাব্বির আহমদ, সাংবাদিক কলামিস্ট এইচ এম ফিরোজ আলী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপি, হাউসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাদিরা সুলতানা, সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. ফয়ছল আলম, ক্লাব সদস্য এম আহমদ আলী, কাউসার চৌধুরী, প্রেসক্লাবের সাবেক ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক এম এ আহাদ, সাবেক পাঠাগার ও প্রকাশনা সম্পাদক আবু সাঈদ মো. নোমান, ক্লাব সদস্য নাজমুল কবীর পাভেল, গোলাম মর্তুজা বাচ্চু, লেখিকা সুফিয়া জমির ডেইজি, কবি নাঈমা চৌধুরী। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য লুৎফুর রহমান তোফায়েল।

আপনার মন্তব্য

আলোচিত