শ্রীমঙ্গল প্রতিনিধি

২৩ আগস্ট, ২০১৯ ১৯:৩৫

কমরেড পান্না লাল সোম ট্রাস্ট শিক্ষাবৃত্তি প্রদান

প্রয়াত কমরেড পান্না লাল সোমের প্রথম মৃত্যুবার্ষিকীকে শুক্রবার সন্ধ্যায় শ্রীমঙ্গলের মহসিন অডিটরিয়ামে স্মরণসভা অনুষ্ঠিত হয়। পরে ‘সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট- ইউকে’ সংগঠনের সভাপতি পুস্পিতা গুপ্তার গঠনকৃত ‘কমরেড পান্না লাল সোম ট্রাস্ট’ থেকে সমাজের বিভিন্ন শ্রেণীর সুবিধাবঞ্চিত ও অপেক্ষাকৃত দরিদ্র ১০ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি তুলে দেওয়া হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুস শহীদ। বিশেষ বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সহকারী অধ্যাপক মো. এমদাদুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা সিপিবির সাবেক সভাপতি আ্যডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, শ্রীমঙ্গল পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অর্ধেন্দু দেব বেভূল, চন্দ্রনাথ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদার, দ্বারিকা পাল মহিলা কলেজের শিক্ষিকা জলি পাল প্রমূখ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সিলেট বিভাগের স্বম্নয়ক আব্দুল করিম কিম, ডিবিসি টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান প্রত্যুষ তালুকদার, স্থানীয় ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নের নের্তৃবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ, গণমাধ্যমকর্মীসহ সমাগত অতিথিবৃন্দ।

আব্দুস শহীদ এমপি তাঁর বক্তব্যে বলেন, সরকারী বেসরকারী পর্যায়ে আলোচনা করে এ ট্রাস্টকে আরো দীপ্তমান করতে চেষ্টা করব। আমাদের সংবিধানে সেক্যুলারিজমকে রাষ্ট্র পরিচালনার অন্যতম অনুসঙ্গ। মুক্তিযুদ্ধ হয়েছে অসাম্প্রদায়িক সোনার বাংলা বিনির্মাণের লক্ষে। কমিউনাল ফিলিংস শুধু ধর্মীয় নয়, জাতিগতভাবেও সাম্প্রদায়িকতা তৈরী হয়। সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট সারা বাংলায় ছড়িয়ে যাবে, মানুষের মনে মানবধর্ম অথ্যাৎ মনুষত্ববোধ জাগ্রত হবে, প্রতিটি মানুষ ব্রতী হবেন বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত -সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক সোনার বাংলাকে বিশ্বের বুকে নতুন করে চেনাতে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সহকারী অধ্যাপক মো. এমদাদুল হক বক্তৃতায় বলেন, ‘এদেশের মানুষ সহজ, সরল ধর্মপ্রাণ। অসাম্প্রদায়িতার মূল প্রতিবন্ধকতা হলো বৈশ্বিক রেডিকালাইজেশন, এক্সট্রিমিজম, ফান্ডামেন্টালিজম তা যেভাবেই বলিনা কেন। অসাম্প্রদায়িকতা হলো সকল ধর্মের মানুষের মাঝে সৌহার্দ ও সম্প্রীতি। আমাদের কাজ হলো অসাম্প্রদায়িকতার বানীকে দেশব্যাপী ছড়িয়ে দেওয়া, প্রজন্মের মধ্যে উন্মেষ ঘটানো। যাতে মানবিক মুল্যবোধসম্পন্ন একটি প্রজন্ম আগামীর বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচয় করিয়ে দেয়। আমাদের এই আশা মধ্যেও নিরাশার দোলাচল উদয় হয় যখন একটি বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিতে বাধ্য হয় শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে। এই অবক্ষয় কেন সমাজে?

বিশ্বায়নের এ যুগে প্রজন্ম যে অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে তার প্রতিকারের জন্য কি এ সমাজ ও অভিভাবক এসেন্স দিতে পারছেন? অভিভাবকদের কাছে অনুরোধ থাকবে, আপনার সন্তানটি কোথায় যায়, কি করে, আ্যান্ড্রয়েড ফোনে বা ল্যাপটপে কার সাথে গল্পে মশগুল বা সে কি কনটেন্ট দেখছে যা তার জীবনের স্বাভাবিক ছন্দ হয়তো ঘুরিয়ে দিতে পারে। এগুলো অবশ্যই প্রত্যেক মা - বাবাকে খোঁজ নিতে হবে।’

আ্যডভোকেট বেদানন্দ ভট্টাচার্য বলেন, ‘সকলের সাথে তাঁর হৃদ্যতা ছিলো, বঙ্গবন্ধুর প্রতিও ছিলো তাঁর গভীর শ্রদ্ধা, পান্না বাবু নিজের শারীরিক প্রতিবন্ধকতাকে কাটিয়ে ধীর স্থির, অবিচল থাকার এক অসাধারণ ক্ষমতা নিয়ে সিদ্ধান্ত দলে নিতেন, তিনি কখনো বিভ্রান্ত হননি। সবসময় শোষিতের পক্ষে কথা বলে গেছেন। সেক্যুলার বাংলাদেশ কনসেপ্ট পলিটিক্যাল কনসেপ্ট, একটি কঠিন সময়ে আলোকবর্তিকা হাতে নিয়েছে পান্না লাল সোমের উত্তরসুরি (ভাতিজি) পুস্পিতা গুপ্তা ও তার পরিচিতজনরা।

দেবাশীষ চৌধুরী রাজার অনবদ্য কবিতা আবৃত্তি তন্ময় করে দেয় গোটা হলরুমটাকে আর অনুষ্টানের বিভিন্ন পর্যায়ে বিকাশ বাপ্পন ও কৃষ্ণা ধরের সঙ্গীতের পাশাপাশি উদীচির শিল্পীদের সমবেত মা, মাটি ও মানবিকতার গানে মূখরিত হয় এ স্মরণসভা। অনুষ্টানের আয়োজক ‘সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট -ইউকে’র কর্ণধার পুষ্পিতা গুপ্তা আগত অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। এর আগে শহরের দেববাড়ি রোডে সিপিবি’র সংগঠক ঝিনুক এষ চৌধুরীর বাসায় ‘কমরেড পান্না লাল সোম স্মৃতি পাঠাগার’ এর অস্থায়ী কার্যালয় উদ্বোধন করেন আ্যডভোকেট বেদানন্দ ভট্টাচার্য ও অন্যান্য অতিথিবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত