নিজস্ব প্রতিবেদক

২৪ আগস্ট, ২০১৯ ১৬:২৫

শাহপরানে গরুর খামার থেকে ৩টি বিষধর সাপ উদ্ধার

সিলেটের শহরতলী শাহপরানে এগ্রোশিয়া ডেইরী ফার্ম নামের একটি গরুর খামার থেকে তিনটি বিষধর সাপ উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৪ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে শাহপরান (রা.) থানাধীন দ্রোনাকান্দি এলাকা থেকে এ সাপ তিনটিকে উদ্ধার করা হয়।

ডেইরী ফার্ম কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বেশ কয়েকদিন থেকে এগ্রোশিয়া ডেইরী ফার্মের শ্রমিক ও কর্মকর্তা তাদের খামারে সাপের উপদ্রব লক্ষ করে। পরে সর্পরাজ ইব্রাহিম আলীর সাথে যোগাযোগ করা হলে সে তার দুই সহযোগীসহ সাপ তিনটিকে উদ্ধার করে।

এ ব্যাপারে এগ্রোশিয়া ডেইরী ফার্ম ম্যানেজার মো. মাকসুদ আলম সিলেটটুয়েন্টিফোরকে বলেন,  আমরা বিগত ১৪ থেকে ১৫ দিন যাবত খামারে সাপের উপস্থিতি টের পাই। তবে এসব সাপ দারা আমাদের কোন ক্ষতি নাহলেও প্রতিদিনই খামারে থাকা গরুর দুধ কেয়ে নিত। পরে আমরা খামারের পক্ষ থেকে সর্পরাজ ইব্রাহিম আলীর সাথে যোগাযোগ করি। পরে তিনি আজ সকালে এসে তিনটি সাপ খামারের পাশের ডোবা থেকে উদ্ধার করে নিয়ে যান।

সাপের ব্যাপারে বিস্তারিত জানতে ইব্রাহিম আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, শাহপরানের এগ্রোশিয়া ডেইরী ফার্মের পাশের ডোবা থেকে আমরা তিনটি বিষধর সাপ উদ্ধার করেছি। সাপ তিনটির মধ্যে মাছ আলদ একটি, দুধরাজ একটি ও অপরটি পঙ্কি আলদ।

সাপ তিনটি এতোটাই বিষাক্ত যে উল্লেখ করে তিনি বলেন, সাপগুলো সেখানে কোন ক্ষতিসাধন না করলেও এ সাপগুলো যদি কাউকে কামড়ায় তাহলে ১৫ মিনিট থেকে ৩০ মিনিটের মধ্যেই সে মারা যাবেন।

তিনি সাপ তিনটির আকৃতি যথাক্রমে সাড়ে চারফুট, পাঁচফুট ও ৭ফুট জানিয়ে বলেন, সাপগুলোকে ধরতে আমাদের অনেক কষ্ট করতে হয়েছে। কারণ সাপগুলো সাধারণ অনেক ধূর্ত প্রকৃতির হয়ে থাকে।

সাপ তিনটিকে ঢাকার সাভারের পোড়াবাড়ীতে অবস্থিত সাপের খামারে পাঠানোর পক্রিয়া চলছে বলেও জানান ইব্রাহিম আলী। একই সাথে কোথাও কোন সাপের উপস্থিতি টের পেলে তাদের পিটিয়ে না মেরে তার সাথে ০১৭৪৭৩১৫৮৮১ নাম্বারে যোগাযোগ করারও অনুরোধ জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত