মুজাহিদুল ইসলাম সর্দার, দিরাই

২৫ আগস্ট, ২০১৯ ০০:২৪

দিরাই সদর হাসপাতাল: লোকবল সঙ্কটে ব্যাহত স্বাস্থ্যসেবা

সুনামগঞ্জের দিরাই উপজেলার প্রায় আড়াই লাখ মানুষের চিকিৎসা সেবা প্রদানের প্রধানতম প্রতিষ্ঠান ৫০ শয্যা বিশিষ্ট দিরাই সদরের হাসপাতাল। চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল সংকটের কারণে সেবা বঞ্চিত হচ্ছেন হাওরপাড়ের বাসিন্দারা।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৩০ শয্যার হাসপাতালটি আড়াই বছর আগে প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের প্রচেষ্টায় ৫০ শয্যায় উন্নীত হয়। তবে শয্যা বাড়লেও বাড়েনি জনবল। হাসপাতালে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, আবাসিক মেডিকেল অফিসারসহ চিকিৎসকের ১৯ টি পদের বিপরীতে আছেন মাত্র ৪ জন। ২২ জন নার্স থাকার কথা থাকলেও আছেন মাত্র ৮জন।

এছাড়া টেকনিশিয়ান, ফার্মাসিস্টসহ প্রশাসনের অধিকাংশ পদই শূন্য। প্রতিদিন হাওর পাড়ের অজপাড়া গাঁ থেকে আসা রোগীরাদের হাসপাতালে এসে অনেকটা হতাশা নিয়ে বাড়ি ফিরতে হয়।

দিরাই সদর হাসপাতালের হাসপাতালের এক্সরে মেশিনটি দীর্ঘদিন ধরেই বিকল। একটি এ্যাম্বুলেন্স রক্ষনাবেক্ষণের অভাবে খোলা আকাশের নীচে নষ্ট হচ্ছে, আরেকটি নামে মাত্র আছে।

হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা ১০-১২ জন রোগীদের সাথে আলাপকালে তারা ক্ষোভের সাথে বলেন, নতুন ভবনের উন্নত মানের ফার্নিচার ও কারুকাজ দেখে আমাদের মনে হয়েছিল আমরা উন্নত চিকিৎসা পাব, কিন্তু বাস্তবে তার বিপরীত। ৫টাকা দিয়ে টিকিট নিয়ে কয়েকটি প্যারাসিটামল, হিস্টাসিন দিয়ে তাদের দায়িত্ব শেষ করেন। হাসপাতালের পুরানো বিল্ডিং এবং বারান্দায় শুয়ে থাকতে হয় অধিকাংশ রোগীকে।  

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, চিকিৎসক, নার্সসহ প্রশাসনের অনেক পদশূন্য থাকায় আমরা কাঙ্খিত সেবা দিতে পারছি না। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন আশুতোষ দাস বলেন, লোকবলের স্বল্পতা জন্য নতুন ভবনটি চালু করা সম্ভব হচ্ছে না। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ চলছে, আমি আশাবাদী অচিরেই একটা ব্যবস্থা হবে।

আপনার মন্তব্য

আলোচিত