বড়লেখা প্রতিনিধি

০৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৪৩

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৃক্ষরোপণের বিকল্প নেই: পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ষোল কোটি মানুষের প্রত্যেকে যদি একটি করে গাছ লাগাই, তাহলে দেশ এক বছরে সবুজে আচ্ছাদিত হয়ে যাবে। আমরা দেশের পরিবেশ উন্নত করতে চাই। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই দেশে বেশি করে গাছ রোপণ করতে হবে।

মন্ত্রী বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজারের বড়লেখায় তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।    

এসময় মন্ত্রী আরো বলেন, ‘গাছ যে অক্সিজেন দিচ্ছে, এটা যদি চোখে দেখা যেত; তাহলে মানুষ গাছের জন্য পাগল হয়ে যেত। গাছের উপকারিতার শেষ নাই। একসময় গাছের পরিমাণ কমে গিয়েছিল। আবার বৃদ্ধি পাচ্ছে। যদিও পাহাড়ে কমেছে। কিন্তু গ্রামে-গঞ্জে, শহরে, রাস্তায়, বিভিন্ন প্রতিষ্ঠানে অনেক গাছ রোপণ হয়েছে। দেশে ২৫ শতাংশ গাছ লাগাতে চাই।  সে জন্য মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা গ্রহণ করেছি। অনেক জায়গায় মানুষ বসবাসের কারণে গাছ কমেছে। কিন্তু সমুদ্রে অনেক চরাঞ্চল জেগে উঠেছে। সেই চরাঞ্চলেও গাছ লাগাচ্ছি। যে পরিমাণ গাছ লাগানো প্রয়োজন কিছু দিনের মধ্যেই আমরা তা বাস্তবায়ন করতে পারব।’

অনুষ্ঠানে তিনটি প্রতিষ্ঠানের ১৫০ জন শিক্ষার্থীদের মাঝে ফলের চারা ও প্রণোদনা কর্মসূচির আওতায় ১২০ জন প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। মেলায় ৭টি বৃক্ষর স্টল বসেছে। ৭ সেপ্টেম্বর পর্যন্ত বড়লেখা উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই মেলা চলবে।

উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বড়লেখা এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার।

উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান তাজ উদ্দিনের সঞ্চালনায় অন্যদের মাঝে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম আব্দুল ওয়াদুদ, উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. প্রণায় কুমার দে, সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন, নারী ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম হাছনা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াছিনুল হক, বড়লেখা সরকারি কলেজের অধ্যক্ষ অরুণ কুমার চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠান শেষে উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদের উদ্যোগে পরিষদ প্রাঙ্গণে ফলের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এসময় দুটি ফলের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করা হয়।


আপনার মন্তব্য

আলোচিত