বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০১:১১

অস্ত্র চোরাচালানের নতুন রুট সিলেটের ‘সীমান্ত হাট’

সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিছনাকান্দি সীমান্ত হাটকে ব্যবহার করে অস্ত্র চোরাচালানে সক্রিয় হয়ে ওঠেছে একটি সংঘবদ্ধ গোষ্ঠী। সীমান্ত দিয়ে ভারত থেকে অস্ত্র এনে তারা ছড়িয়ে দিচ্ছে দেশের বিভিন্ন স্থানে। ইতোমধ্যে এই চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সর্বশেষ মঙ্গলবার রাতে গোয়াইনঘাট থেকে দুটি রিভলভারসহ আরব আলী নামে একজনকে আটক করে পুলিশ। এই চোরাচালানোর সাথে রাজনৈতিক সম্পৃক্ততাও খোঁজে পেয়েছে পুলিশ। স্বেচ্ছাসেবক দল ও যুবদলের সুনামগঞ্জের দুই নেতা বিছনাকান্দি দিয়ে অস্ত্র চোরাচালান নিয়ন্ত্রণ করেন বলে বুধবার জানিয়েছেন সিলেটের পুলিশ সুপার মো. ফরিদ উদ্দিন।

বুধবার সকালে সংবাদ সম্মেলনে সিলেটের পুলিশ সুপার জানান, আরব আলী ৩টি চালানে মোট ১২ রিভলভার বাংলাদেশে নিয়ে আসে। এরমধ্যে ১০টি বিভিন্ন জায়গায় পৌঁচে দিয়েছে। সর্বশেষ আনা দুটি আটক করে পুলিশ।

এরআগে গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ১২ চেম্বারের ৩টি অত্যাধুনিক রিভলভারসহ ৩জনকে ঢাকার সায়েদাবাদ থেকে আটক করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি)। এই তিনটি রিভলভারই বিছনাকান্দি সীমান্ত হাট দিয়ে অবৈধভাবে দেশে আসে বলে জানায় সিটিটিসি।

সিটিটিসি অবৈধ অস্ত্র উদ্ধার দলের সূত্রে জানা যায়, তদন্তকারীরা এই প্রথম বাংলাদেশে অত্যাধুনিক ১২ চেম্বারের রিভলভার পেয়েছে।

সাধারণত ১২-চেম্বারের শটগান পাওয়া গেলেও ১২ চেম্বারের রিভলভার বাংলাদেশে এই প্রথম উদ্ধার করা হয়েছে বলে বাহিনীটির পক্ষ থেকে জানানো হয়।

সায়েদাবাদ থেকে আটককৃতরা হলেন- আব্দুস শহিদ (৪০), তার বন্ধু আনসার মিয়া (৪০) এবং তাদের সহযোগী দোলন মিয়া (৩৮)। এদের মধ্যে আব্দুস শহিদ সুনামগঞ্জের স্বেচ্ছাসেবক দল নেতা ও আনসার মিয়া যুবদল নেতা বলে জানিয়েছে পুলিশ।

সিটিটিসি-র অতিরিক্ত উপ-কমিশনার জাহাঙ্গীর আলম বলেন, স্থানীয় চোরাকারবারিরা ব্যবসার আড়ালে গোয়াইনঘাট সীমান্ত-হাটে পণ্য নিয়ে যাচ্ছে। তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সীমান্ত-হাটের ভারতীয় অংশে থাকা চোরাকারবারিদের কাছ থেকে অস্ত্র নিয়ে আসছে।

বিভিন্ন পণ্যের আড়ালে তারা সেই অস্ত্র সীমান্ত-হাটের বাইরে নিয়ে আসছে বলেও জানান তিনি।

অতীতে, চোরাকারবারিরা মূলত চাঁপাইনবাবগঞ্জ, বেনাপোলসহ কয়েকটি সীমান্ত পয়েন্ট ব্যবহার করে অবৈধ অস্ত্র বাংলাদেশে পাচার করে আসছিলো এবার নতুন রুট হিসেবে বেছে নিয়েছে সিলেটের বিছনাকান্দির সীমান্ত হাট।

বুধবার সংবাদ সম্মেলনে সিলেটের পুলিশ সুপার বলেন, বিছনাকান্দি এলাকায় আমাদের নজরদারি বাড়ানো হয়েছে। ওখানকার বর্ডার হাটে যেসব দিনে মানুষজন বেশি যায় সেসব দিনে আমাদের নিয়ন্ত্রণাধীন এলাকার মধ্যে অতিরিক্ত পুলিশ দিয়ে তাদের তল্লাশি করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত