হবিগঞ্জ প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:২৪

দখলমুক্ত হচ্ছে হবিগঞ্জের পুরাতন খোয়াই নদী, শতাধিক স্থাপনা উচ্ছেদ

হবিগঞ্জের দীর্ঘ দিনের দখল হয়ে যাওয়া পুরাতন খোয়াই নদী অবৈধ দখলদারদের নিকট থেকে উচ্ছেদ শুরু করেছে হবিগঞ্জ জেলা প্রশাসন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে পুরাতন খোয়াই নদীর মাহমুদাবাদ এলাকা থেকে এই উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। সারা দিনে প্রায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

ইতিমধ্যে এসএ অনুযায়ী খোয়াই নদীর সীমানা চিহ্নিত করা হয়েছে। যে যে স্থানে স্থাপনা রয়েছে তাদের মালিকদেরকে উচ্ছেদের বিষয়টি অবহিত করা হয়েছে। স্থাপনাগুলোতে লাল চিহ্ন দেয়া হয়েছে।

উচ্ছেদকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার ভূমি, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা,আইন-শৃঙ্খলা বাহিনী, বিদ্যুৎ বিভাগ, টিএন্ডটি ও গ্যাস অফিসের লোকজন উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ বলেন, বেহাত হয়ে যাওয়া ভূমি উদ্ধারে জেলা প্রশাসন মাঠে নেমেছে। পুরাতন খোয়াই নদীর মাহমুদাবাদ এলাকা থেকে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। শেষ হবে হরিপুর এলাকায় গিয়ে।

নদীর স্থানে সরকারী স্থাপনা গুলো অবস্থা সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, নদীর ভূমি সরকারী ৩টি প্রতিষ্ঠান রয়েছে। যেহেতু সরকারী প্রতিষ্ঠান তাই এ গুলোর ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা হবে।

মসজিদ-মন্দির বা ধর্মীয় প্রতিষ্ঠান সম্পর্কে তিনি বলেন, কোন কিছুই উচ্ছেদের আওতার বাহিরে নেই। তবে এসব প্রতিষ্ঠান স্থানান্তরে সহযোগিতা চাইলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিকভাবে সহযোগিতা করা হবে। তিনি বলেন, ইতিমধ্যে দখলদারদের কোন তালিকা তৈরি করা হয়নি। আমি তালিকায় বিশ্বাস করিনা। কোন তালিকা নয়, নদী এলাকায় যেসব অবৈধ স্থাপনা রয়েছে সবই উচ্ছেদ করা হবে। উচ্ছেদের ব্যাপারে যে যত প্রভাবশালীই হোক কাউকেই ছাড় দেয়া হবেনা। যেখানে নদী ছিল আমরা সে স্থান পর্যন্ত যাব। এর বাহিরে ১ ইঞ্চি জায়গাও উচ্ছেদ হবে না।

জেলা প্রশাসক বলেন, পুরাতন খোয়াই নদীর প্রকল্পটি ইতিমধ্যে অনুমোদন হয়েছে। একনেকে পাস হলেই টেন্ডার আহ্বানের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি পূর্নাঙ্গভাবে বাস্তবায়ন করতে অন্তত ৩ বছর লাগতে পারে। কাজটি বড়, তাই বাস্তবায়নে তিনি সাংবাদিকসহ সকল মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, আমি চাই সুন্দর হবিগঞ্জ, পরিচ্ছন্ন। আমি থাকবো না। কিন্তু যতদিন আছি জনকল্যাণে কাজ করে যাব।

আপনার মন্তব্য

আলোচিত