সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

তাহিরপুর প্রতিনিধি

০৬ অক্টোবর, ২০১৯ ১৬:৫৭

যাদুকাটা নদীতে কাজের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

গত দুসপ্তাহ ধরে যাদুকাটা নদীতে কাজ বন্ধ থাকার কারণে কাজের দাবিতে মানববন্ধন করেছেন শ্রমিকরা

রোববার (৬ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের ঘাগড়া কুরেরপাড় এলাকার কয়েক গ্রামের হাজারো শ্রমিক দুঘণ্টা ব্যাপী মানববন্ধনে করেন।

জাদুকাটা নদীতে ২০ দিন ধরে কাজ করতে না পারায় শ্রমিকরা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন বলে মানববন্ধনে শ্রমিকরা জানান।

এসময় যাদুকাটা নদীতে কর্মরত শ্রমিকগন দাবি করেন বলেন, আমরা দিন মুজুর দিনে আনি দিনে খাই। নদীতে কাজ না করতে পারলে বেকার হয়ে ছেলে, মেয়ে, মা, বাবাসহ পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হয়। আমরা কাজ করে খেতে চাই। আমরা বংশ পরম পরায় এই নদীতে কাজ করেই জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু একটি কুচক্র মহল আমাদের কাজে বিভিন্ন ভাবে বাধা সৃষ্টি করে আসছে। এছাড়াও ভুয়া সংবাদ প্রকাশ করে আমাদের কাজে বাধা সৃষ্টি করছে তার তীব্র নিন্দা জানাই।

শ্রমিকরা আরও বলেন, আমরা নিয়ম মেনেই কাজ করেছি আর আগামিতে করবো। কারণ আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। পাথর উত্তোলনের কাজে ড্রেজার বা বোমা মেশিন ব্যবহার হচ্ছে না। কারণ এতে পরিবেশের ওপর প্রভাব পড়তে পারে। শুধু ছোট সেইভ মেশিন (নদীর বুক থেকে মাটি সরিয়ে বালি ও পাথর উত্তোলন কাজে সহায়ক যন্ত্র) ব্যবহার হচ্ছে। তা বন্ধ করায় এখন বালু ও পাথর উত্তোলন করা যাচ্ছে না। ফলে কাজ বন্ধ রয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি। তা না হলে না খেয়ে পরিবার নিয়ে পথে বসতে হবে। আর না হয় এলাকা ছেড়ে চলে যেতে হবে।

মানববন্ধনে বক্তব্য দেন, ব্যবসায়ী ও শ্রমিক সভাপতি আব্দুদ শাহিদ, সাধারণ সম্পাদক হাকিকুল ইসলাম, কালা মিয়া, খুরশিদ আলম, আয়ুব নূর, আবু হানিফা, ফারুক মিয়া, মোস্তাকিম, মাসুক মিয়া, ইসমাইল, ইকবাল হোসেন, ইব্রাহিম, আবু তাহের প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত