মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

০৭ অক্টোবর, ২০১৯ ০২:০৯

মণ্ডপে নারী নির্যাতন বিরোধী চিত্র

দর্শনার্থীদের নজর কাড়ছে পূজা মণ্ডপের এই ব্যতিক্রমী উদ্যোগ। ছবি: সংগৃহীত

চলছে বাঙালি হিন্দুদের প্রধান উৎসব দুর্গা পূজা। শারদীয় দুর্গাপূজার মহানবমী আজ। পূজা দেখতে মণ্ডপে মণ্ডপে ভিড় করছেন দর্শনার্থীরা। মণ্ডপগুলোও সাজানো হয়েছে বর্ণিল সাজে। নানা সাজসজ্জার মধ্যে নজর কেড়েছে নগরের দাড়িয়াপাড়া এলাকার পূজা মণ্ডপের একটি উদ্যোগ।

সনাতন যুব ফোরামের উদ্যোগে এই এলাকার প্রবেশমুখে আঁকা হয়েছে নারী নির্যাতন বিরোধী বিভিন্ন চিত্র। ‘কামভাব দূর করার উপায় রামভাব- মন, মুখ ও বুকে ধারণ করা’ এই শিরোনামে দাড়িয়াপাড়া এলাকার প্রবেশমুখে সড়কের দুপাশে আড়াইশ ফুট দীর্ঘ দেয়ালে ফুটে উঠেছে চলমান নারী নির্যাতনের চিত্র।

‘সন্তান মানেই পুরুষ প্রজন্ম, গর্ভে কন্যা? পাপ! বুঝলিনারে ওহে পুরুষ কি করে হবি বাপ’, ‘ক্ষণিকের আনন্দে মত্ত তুমি হে ধর্ষক, পাষাণ পাপাচার। কালের বিচারে সংহারিবে তোমার কলুষিত প্রাণ’ ‘বৃদ্ধা থেকে ছোট শিশু নজর কেড়েছে শয়তানের, চুপ করে তাও থেকেছে সমাজ দেয়নি শিক্ষা শয়তানের’ -এধরনের প্রতিবাদী স্লোগান ও নারী নির্যাতন রোধে সমাজ ও রাষ্ট্রের করণীয় লেখা হয়েছে চিত্রকর্মের সঙ্গে।

দুর্গাপূজা উপলক্ষে নারী ও শিশু নির্যাতন রোধ ও মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এই চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে ‘সনাতন যুব ফোরাম’।

আয়োজকরা জানান, নারী নির্যাতন ও ধর্ষণের মতো ঘৃণ্য ঘটনাগুলোকে ক্যানভাস বন্দি করেছেন চিত্রশিল্পী পরিতোষ রায়। চিত্রগুলো আঁকতে তার ১ মাস ১০ দিন সময় লেগেছে। এই চিত্রগুলো সব বয়সের মানুষের দৃষ্টি আকর্ষণ করছে।

আপনার মন্তব্য

আলোচিত