মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

০৮ অক্টোবর, ২০১৯ ১৬:০২

ভারতে প্রাকৃতিক গ্যাস নয়, আমদানিকৃত গ্যাস রপ্তানি : মোমেন

দেশের প্রাকৃতিক গ্যাস রপ্তানি নয়, বিদেশ থেকে গ্যাস এনে এলএনজি প্রক্রিয়াজাত করে তা ভারতে রপ্তানি করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার দুপুরে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের আউটার স্টেডিয়ামের নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, একটা ভুল ধারণা তৈরি হচ্ছে যে-ভারতকে বাংলাদেশ গ্যাস দিয়ে দিচ্ছে। আসলে বিদেশ থেকে আনা আমদানিকৃত গ্যাস প্রক্রিয়াজাতকরণ করে তা ভারতে রপ্তানি করা হবে।”

এ প্রসঙ্গে তিনি অন্য দেশগুলোর এলএনজি প্রক্রিয়াজাত করে তা রপ্তানি করার উদাহরণ টেনে বলেন, এতে বাংলাদেশেরই লাভ হবে।

ভারতের সাথে পানি বিনিময় নিয়ে কিছু মানুষ বিভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ করেন পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রী বলেন, মানবিক বিষয়ের কথা মাথায় রেখে ফেনি নদীর কিছু পানযোগ্য পানি ভারতকে দেওয়া হবে।

ভারতের সাথে সু-সম্পর্ক বজায় রেখেই বিভিন্ন সময় আন্তঃচুক্তি হয়ে থাকে। তারই অংশ হিসেবে আরো নানা চুক্তি হয়েছে যা প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরবেন।

উল্লেখ্য, সম্প্রতি নয়া দিল্লিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠকে বাংলাদেশ-ভারত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এছাড়া তিনটি যৌথ প্রকল্প উদ্বোধন করেন তারা। গত শনিবার করা এসব চুক্তির মধ্যে রয়েছে- স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের আওতায় ফেনী নদীর ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার করতে পারবে ভারত; ওই পানি তারা ত্রিপুরা সাবরুম শহরে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পে ব্যবহার করবে; উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার (কোয়েস্টাল সারভাইল্যান্স সিস্টেম-সিএসএস) বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করেছে দুই দেশ; চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই হয়েছে; চুক্তি হয়েছে বাংলাদেশকে দেওয়া ভারতের ঋণের প্রকল্প বাস্তবায়নে; সহযোগিতা বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইউনিভার্সিটি অব হায়দরাবাদের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে; এবং এছাড়া সাংস্কৃতিক কার্যক্রম বিনিময় নবায়ন এবং যুব উন্নয়নে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত