কমলগঞ্জ প্রতিনিধি

১৫ অক্টোবর, ২০১৯ ১৮:১৭

নদী ভাঙন প্রতিরোধে কমলগঞ্জে ইউএনও'র কাছে স্মারকলিপি

মৌলভীবাজারের কমলগঞ্জে স্লুইচগেট নির্মাণে অবকাঠামো ত্রুটির কারণে সৃষ্ট নদী ভাঙ্গন প্রতিকারের দাবিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।  মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে স্মারকলিপি দিয়েছে ভুক্তভোগী ৮ গ্রামের শতাধিক কৃষক।

স্মারকলিপিতে ২৫০ ফুট পরিমাণ নদী ভাঙ্গনের পাড় বাঁধ নির্মাণ, অপরিকল্পিত স্লুইসগেট অপসারণ করা, লাউয়াছড়া নিরাপদ পানি প্রবাহের জন্য নদী খনন করা, ক্ষতিগ্রস্ত স্কুলের রাস্তা, স্কুল মাঠ, ফিসারি নির্মাণে সরকারি সহযোগিতা প্রদান, ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ প্রদান ও নদী ভাঙ্গনের উভয় পাড়ে গাডওয়াল নির্মাণের দাবি জানানো হয়।

স্মারকলিপি সূত্রে জানা যায়, উপজেলার আদমপুর ইউনিয়নের অন্তর্গত নয়াপত্তন - কোনাগাঁও গ্রামের মধ্যবর্তী স্থানে দরিদ্র কৃষকদের ভাগ্য উন্নয়নে সরকারী প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে ২০০৬ সালে একটি স্লুইচগেট নির্মিত হয়েছিল।

অবকাঠামোগত ত্রুটির কারণে সামান্য বৃষ্টি হলে পাহাড়ি ঢলের পানি, ঝোঁপজঙ্গল ও আবর্জনা  স্লুইচগেটের মুখবন্ধ হয়ে যায় ও ছড়া প্রতিরক্ষা বাঁধ দুর্বল হয়ে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। ফলে নয়াপত্তন, ছনগাঁও, কোনাগাঁও, তেতইগাঁও, ঘোড়ামারা, বন্দরগাঁও, ভানুবিল ও হুমেরজান গ্রামের রাস্তাঘাট ও কৃষিজমির ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। স্কুল- কলেজে আসা-যাওয়ায় অসুবিধার সম্মুখীন হচ্ছে এলাকার কোমলমতি শিক্ষার্থীরা।

এলাকার কৃষকদের প্রায় ৩০০ একর কৃষি জমি বিনষ্ট হয়ে চাষের অনুপযোগী হয়ে পড়েছে। তাছাড়া নয়াপত্তন ও কোনাগাঁও গ্রামের ফসলি কৃষি জমির প্রায় ১৫০ একর বালু ও পলি মাটি ভরাট হয়ে চাষের অনুপযোগী হয়ে পড়েছে।

স্মারকলিপি গ্রহণ করে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশেকুল হক জানান, তিনি সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। দ্রুত সময়ের মধ্যে লাউয়াছড়ায় ভাঙ্গনকৃত ২৫০ ফুট বাঁধ মেরামতে যথাযথ উদ্যোগ নেবেন।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক জহর লাল দত্ত, সদস্য আহমদ সিরাজ, কৃষক বিশ্বজিৎ সিংহ, মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, রিয়াজ উদ্দিন, মন্তাজ আলী, আনোয়ার হোসেন বাবু প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত