সিলেটটুডে ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৯ ১৫:১১

সিলেটে হার্ভেস্ট প্লাস ও এফআইভিডিবির মতবিনিময়

হার্ভেস্ট প্লাসের অর্থায়নে এবং এফআইভিডিবির আয়োজনে সিলেটে জিংক সমৃদ্ধ ধান জাতের বীজ বাজারজাতকরণে বীজ বিক্রেতাদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে আসন্ন বোরো মৌসুমে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৭৪ ও ব্রি ধান ৮৪ জাতের ধানের বীজ বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

অনুষ্ঠানে পুষ্টি সমৃদ্ধ ধান, মানব শরীরে জিংকের গুরুত্ব ও জিংক সমৃদ্ধ জাতের বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করেন হার্ভেস্ট প্লাসের কর্মরত কৃষি গবেষণা ও উন্নয়ন কর্মকর্তা জনাব এস এম তরিকুল ইসলাম।

বিশেষ অতিথি উপ-পরিচালক (বীজ বিপণন), বিএডিসি, সিলেট সুপ্রিয় পাল বোরো মৌসুমে জিংক সমৃদ্ধ ধান বীজের বাজারজাতকরণের ওপর আলোচনা করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি মো. শাহজাহান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট ১৫ নভেম্বরের পূর্বে ১৫০ দিনের কম বয়সী জাতের বীজ যেমন ব্রি ধান ৭৪ ও ব্রি ধান ৮৪, ব্রি ধান ৮৮ ও ব্রি হাইব্রিড ধান ৫ কৃষক যেন বীজতলায় না ফেলে এবং বীজ বিক্রেতারা যেন বিক্রি না করে তার প্রতি বিশেষ নজর দিতে বলেছেন।

তিনি আরও বলেন, এসব কম বয়সী জাত নির্দিষ্ট সময়ের পূর্বে রোপণ করলে গাছ ব্লাস্ট আক্রান্ত ও থোর আসার সময় ঠাণ্ডা পরিবেশের কারণে ধান চিটা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন জাহিদ হোসেন, পরিচালক (এল ই পি), এফআইভিডিবি। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন বীজ উৎপাদক কোম্পানির প্রতিনিধি, এফআইভিডিবির মাঠ সমন্বয়ক দেলোয়ার হোসেন। উপস্থাপনায় ছিলেন প্রকল্প সংগঠক জনাব সৈয়দ রাকিব।

অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দদের উপস্থিতিতে চলমান আমন মৌসুমে সর্বোচ্চ জিংক সমৃদ্ধ জাতের বীজ বিক্রয়ের জন্য গোয়াইনঘাট, ফতেপুর, সিলেটের বীজ বিক্রেতা আলহাজ বেলাল আহমদকে উপহার প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত