নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর, ২০১৯ ১৩:৪৪

রাতারগুলকে সংরক্ষণ করা খুবই জরুরি: সিলেটে মার্কিন রাষ্ট্রদূত

সিলেটের গোয়াইনঘাটে অবস্থিত রাতারগুল জলাবনকে সংরক্ষণ করাটা খুবই জরুরি বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার।

বুধবার (২৩ অক্টোবর) সকালে সিলেট বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে তিনদিনের সফর শেষে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, “রাতারগুলের মতো বাংলাদেশে অবস্থিত সকল বাস্তুসংস্থান সংরক্ষণ করা খুবই জরুরি।”

এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, “এই যায়গাগুলো বিভিন্ন সংরক্ষিত প্রজাতির আবাসস্থল এবং মনুষ্যজাতিকে বন্যার হাত থেকে রক্ষা করার মতো পরিবেশগত সেবা দেয়।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “সিলেটে অবস্থানকালে আমার রাতারগুলের বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষিত এলাকা ঘুরে দেখারও সুযোগ হয়েছিল। আমি নৌকায় চড়ে পুরো এলাকাটি ঘুরে বেড়িয়েছি এবং জলাভূমির বনটির দারুণ উদ্ভিদ এবং প্রাণী বৈচিত্র্য দেখেছি। যা আমাকে মুগ্ধ করেছে।”

রবার্ট মিলার বলেন, “বাংলাদেশের পরিবেশ রক্ষায় সফলতা অব্যাহত রাখা এবং প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট উভয় ধরনের দুর্যোগের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতাবৃদ্ধি নিশ্চিত করতে সংরক্ষিত অঞ্চলগুলোর সুরক্ষায় নেতৃত্বদানকারী যৌথ পরিচালনা কমিটিগুলোর ভূমিকা অপরিসীম। আমি এই অতি গুরুত্বপূর্ণ কাজের জন্য তাদের অভিনন্দন জানাই।”

রাষ্ট্রদূত বাংলাদেশের পরিবেশ রক্ষায় সফলতা অব্যাহত রাখা এবং প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট উভয় ধরনের দুর্যোগের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতাবৃদ্ধির পাশাপাশি সংরক্ষিত অঞ্চলগুলোর সুরক্ষায় বিশেষ পদক্ষেপের কারণে সংশ্লিষ্টদের প্রশংসা করেন।

আপনার মন্তব্য

আলোচিত